০৮ এপ্রিল ২০২০

বঙ্গবন্ধুর বায়োপিকের বাজেট ৩৫ কোটি টাকা, জেনে নিন অভিনেতা-অভিনেত্রীদের নাম

বঙ্গবন্ধুর বায়োপিকের বাজেট ৩৫ কোটি টাকা, জেনে নিন অভিনেতা-অভিনেত্রীদের নাম - ছবি : নয়া দিগন্ত

চলতি মাসের ১৮ তারিখ শুরু হবে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের শুটিং। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রের জন্য প্রাথমিকভাবে ৩৫ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত সরকার।

ঐতিহাসিক এই চলচ্চিত্রে করা অভিনয় করছেন এ নিয়ে কৌতূহলের শেষ ছিল না। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে সম্প্রতি প্রাথমিকভাবে নির্বাচিত ৫০ জনের নামের তালিকা প্রকাশ করেছে। তালিকার প্রথমেই বঙ্গবন্ধু হিসেবে দেখা গেছে চিত্রনায়ক আরিফিন শুভর নাম। এদিকে এ মাসের ১৮ তারিখ থেকে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের শুটিং শুরু হবে বলে নিশ্চিত করেছেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন।

‘বঙ্গবন্ধু’ বায়োপিকের অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোতে আরও অভিনয় করছেন খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান) দিলারা জামান (সাহেরা খাতুন), জান্নাতুল সুমাইয়া (বড় শেখ হাসিনা), নুসরাত ফারিয়া (ছোট শেখ হাসিনা) সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), নুসরাত ইমরোজ তিশা (ফজিলাতুন্নেছা), প্রার্থনা দীঘি (ফজিলাতুন্নেছা), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), ফেরদৌস আহমেদ (তাজউদ্দীন আহমদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

প্রথম দিনের শুটিং কোথায় হতে পারে জানতে চাইলে নুজহাত ইয়াসমিন বলেন, নারায়ণগঞ্জের আড়াইহাজার এলাকায় ছবির শুটিং শুরু হবে। কত দিন চলবে, তা জানা নেই। এরপর কোথায় কোথায় শুটিং করা হবে, তা–ও পর্যায়ক্রমে জানা যাবে।

এদিকে বঙ্গবন্ধুর মায়ের চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত হওয়া দিলারা জামান বলেন, ‘জানি না ঠিকভাবে করতে পারব কি না। তবে ইতিহাসের অংশ হওয়ার এই সুযোগ পেয়ে আমি খুবই সম্মানিত, আনন্দিত। মাননীয় প্রধানমন্ত্রী ছবিটা মন দিয়ে দেখবেন। এত বড় পরিচালক, নিশ্চয়ই আমাকে দিয়ে চরিত্রটা বের করে নেবেন। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়েছি। তার বাবা–মায়ের সাক্ষাৎকার দেখেছি। আমি অপেক্ষা করছি কাজটা করার জন্য।’

বায়োপিক সংশ্লিষ্টরা জানিয়েছে, বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রের জন্য প্রাথমিকভাবে ৩৫ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত সরকার। বায়োপিকটি নির্মাণে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্পনির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কাস্টিং ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম রাওয়াত।


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)