০৮ এপ্রিল ২০২০

২৪ বছর পর সালমান ইস্যুতে মুখোমুখি শাবনূর-সামিরা

২৪ বছর পর সালমান ইস্যুতে মুখোমুখি শাবনূর-সামিরা - ছবি : সংগৃহীত

সালমান শাহ ইস্যুতে ২৪ বছর পর মুখোমুখি হয়েছেন শাবনূর ও সামিরা হক। সম্প্রতি প্রকাশিত পিআইবির প্রতিবেদন অনুযায়ী সালমানের প্রেমিকা হিসেবে উল্লেখ করা হয়েছে শাবনূরকে। এই বিষয়টি নিয়ে পারিবারিক কলহ সৃষ্টি হওয়ায় আত্মহত্যা করেছেন সালামান শাহ। পিআইবির রিপোর্টে সরাসরি বলা হয়েছে, আত্মহত্যার অন্যতম কারণ চিত্রনায়িকা শাবনূরের সাথে ‘অতি-অন্তরঙ্গতা’।

এই রিপোর্ট প্রকাশের পরই সালমানের স্ত্রী সামিরা বলেছেন, শাবনুরকে তার কৃতকর্মের জন্য সরি বলতে হবে। সেটা এখন হোক কিংবা পরে, এই জীবনে কিংবা শেষ বিচারের দিনে।
সামিরার দাবি, সালমান শাহ ও শাবনূর যে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন, সে কথা সালমান নিজেই তার কাছে স্বীকার করেছিলেন।

সামিরার এই কথায় ক্ষেপেছেন শাবনূর। তিনি বলেন, সালমানের মতো সামিরার সাথেও আমার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিলো। কোনোদিন তো তিনি আমাকে এই বিষয়ে জিজ্ঞেস করেননি। হঠাৎ কি উদ্দেশ্যে এই বিষয়গুলো সামনে আনা হলো?

তিনি পিআইপির তদন্ত রিপোর্টের প্রতিও আস্থা রাখাতে পাচ্ছেন না। শাবনূর বলেন, সালামানের মৃত্যু কিভাবে হয়েছিলো আমরা কেউ জানি না। ২৪ বছর পর আত্মহত্যার বিষয়টি সামনে আনার হয়েছে খুনিদের বাচিয়ে দিতে।

সালমানের সাথে জুটি বেধে ১৪টি সিনেমায় অভিনয় করেছেন শাবনূর। এই জুটির প্রতিটি ছবি সুপারহিট হওয়ায় সালমান ও শাবনূরকে নিয়ে ভক্ত-দর্শক ও সাধারণ মানুষের মধ্যে ব্যাপক কৌতূহল তৈরি হয়। সালমান-শাবনূরের তুমুল জনপ্রিয়তার কারণে কখনো শোনা যায়, তারা চুটিয়ে প্রেম করেন, এমনকি বিয়ের সিদ্ধান্তও নেন। তবে শাবনূর ও সালমান বিষয়টি কখনো স্বীকার করেননি। সালমানের মৃত্যুর পর শাবনূরকে বিষয়টি নিয়ে যতবারই জিজ্ঞেস করা হয়, বলে গেছেন, সালমান শুধুই বন্ধু। তাদের মধ্যে ভাই-বোনের সম্পর্ক।

সালমানের মা নীলা চৌধুরীও শাবনূরকে মেয়ের মতো দেখতেন বলে জানান। সামিরার সাথেও শাবনূরের ছিল চমৎকার বন্ধুত্ব। এ কথা সামিরাও স্বীকার করেছেন।

শাবনূর বলেন, ‘সালমানের সাথে আমি কী করেছি, তার প্রমাণ দিতে হবে। সামিরা খুব ভালো বন্ধু আমার। তাকে নিয়ে এমন কথা বলতে চাইনি। সে কোথায় পেল, সালমান আমাকে বিয়ে করতে চেয়েছে? মৃত মানুষকে নিয়ে এ ধরনের কথা বলায় আমি অবাক হচ্ছি।’

১৯৯৬ সালে কিছু পত্রপত্রিকায় শাবনূরকে বিয়ে করতে যাচ্ছেন সালমান বলে খবর বেরোয়। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায়, সংবাদ সম্মেলন করে সালমানকে ঘোষণা দিতে হয়, সামিরা তার স্ত্রী। এমন কথাও বলেছেন সামিরা। কথাটি শোনার পর শাবনূর বলেন, ‘আমরা যখন কাজ শুরু করেছি, তখন তো অনেক কিছুই পত্রপত্রিকায় লেখা হয়েছে। পত্রিকায় কী লেখা হয়েছিল, তা আমার জানার বিষয় না, দেখারও বিষয় না। আমাকে ও সালমানকে জড়িয়ে স্ক্যান্ডাল অনেক ছড়ানো হয়েছে। কেউ কিন্তু কখনোই কোনো প্রমাণ দিতে পারেনি।’

শাবনূর বলেন, ‘সালমান যেদিন মারা যায়, সেদিন তো আমি বাসায় যাইনি। কথাও হয়নি। রাতে সালমানের সাথে মোবাইলে কে কথা বলেছিল, সেটার প্রমাণ আগে দিক। সামিরা আমার সঙ্গে সরাসরি কথা বলে না কেন? ২৪ বছর চলছে, আজ পর্যন্ত একটিবারের জন্য আমাকে তো কিছু বলেনি। এখন এসব কথা কোথা থেকে আসছে! আমি কি অপরাধী যে সরি বলব! কী অদ্ভুত! পাছে লোকে যদি বলে, চিলে কান নিয়ে গেছে, আমি কি চিলের পেছনে দৌড়াব, নাকি হাত দিয়ে দেখব জায়গামতো কান আছে কি না। এ ধরনের কথা বলার জন্য সামিরার অবশ্যই আমাকে সরি বলা উচিত, মাফ চাওয়া উচিত।’

উল্লেখ, ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর সালমান শাহর মৃত্যু হয়। ওই দিন ইস্কাটনের বাসার বেডরুমে সালমান শাহর ঝুলন্ত লাশ পাওয়া যায়। এরপর থেকেই তার মৃত্যু নিয়ে নানা গুঞ্জন শুরু হয়।


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)