২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারত-আফগানিস্তান নতুন ‘পানিপথ’যুদ্ধ!

পানিপথ - ছবি : সংগৃহীত

পানিপথের তৃতীয় যুদ্ধ কি ভারত এবং আফগানিস্তানের মধ্যে কূটনৈতিক যুদ্ধের অবতারণা করতে চলেছে ?

৬ ডিসেম্বর মুক্তি পেতে পেতে আশুতোষ গোয়ারিকরের পরিচালিত এবং সঞ্জয় দত্ত, অর্জুন কাপূর অভিনীত পানিপথের তৃতীয় যুদ্ধ অবলম্বনে তৈরি সিনেমা ‘পানিপথ’। যার ট্রেলারে আফগানিস্তানের জাতীয় নায়ক আহমেদ শাহ আবদালিকে নিষ্ঠুর এবং অত্যাচারী এক শাসক হিসেবে দেখা যাচ্ছে।

এই ট্রেলারটি দেখার পরেই নয়াদিল্লিতে নিযুক্ত সাবেক আফগানিস্তান রাষ্ট্রদূত শায়দা আবদালি সরাসরি অভিনেতা সঞ্জয় দত্তকে টুইট করে জানিয়েছেন, ‘‘আশা করি পানিপথ ভারত এবং আফগানিস্তানের মৈত্রীর কথাটা মাথায় রেখেছে!’’ সূত্রের খবর, বিষয়টি নিয়ে সক্রিয় হয়েছে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ও। তাদের তরফ থেকেও সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতের কাছে বার্তা গেছে।

আফগানিস্তানের সাবেক রাষ্ট্রদূতের টুইট, ‘‘ঐতিহাসিকভাবে ভারতীয় সিনেমা ভারত এবং আফগানিস্তানের সম্পর্ককে শক্তিশালী করতে খুবই বড় ভূমিকা নিয়ে থাকে। আমি আশা করব এই বিষয়টি পানিপথ মাথায় রেখেছে।’’
ভারতে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত তাহির কাদিরি একই সুরে সে দেশের সংবাদমাধ্যমকে এই ছবিটি নিয়ে জানিয়েছেন, ‘‘আমরা ভারতীয় কর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং আফগানিস্তানের উদ্বেগ তাদের জানিয়েছি।’’ কৌশলগতভাবে ভারতের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিবেশী কাবুলের সঙ্গে সম্পর্ক বলিউডের একটি ছবির জন্য তিক্ত হয়ে যাক, এমনটা চায় না ভারতের পররাষ্ট্র দফতর। তবে সে কারণে ছবির মুক্তি আটকে দেয়া হবে কি না সেটাও এখনো নিশ্চিত নয়। বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা চলছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়েও।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল