০৮ আগস্ট ২০২০

ভারত-আফগানিস্তান নতুন ‘পানিপথ’যুদ্ধ!

পানিপথ - ছবি : সংগৃহীত
24tkt

পানিপথের তৃতীয় যুদ্ধ কি ভারত এবং আফগানিস্তানের মধ্যে কূটনৈতিক যুদ্ধের অবতারণা করতে চলেছে ?

৬ ডিসেম্বর মুক্তি পেতে পেতে আশুতোষ গোয়ারিকরের পরিচালিত এবং সঞ্জয় দত্ত, অর্জুন কাপূর অভিনীত পানিপথের তৃতীয় যুদ্ধ অবলম্বনে তৈরি সিনেমা ‘পানিপথ’। যার ট্রেলারে আফগানিস্তানের জাতীয় নায়ক আহমেদ শাহ আবদালিকে নিষ্ঠুর এবং অত্যাচারী এক শাসক হিসেবে দেখা যাচ্ছে।

এই ট্রেলারটি দেখার পরেই নয়াদিল্লিতে নিযুক্ত সাবেক আফগানিস্তান রাষ্ট্রদূত শায়দা আবদালি সরাসরি অভিনেতা সঞ্জয় দত্তকে টুইট করে জানিয়েছেন, ‘‘আশা করি পানিপথ ভারত এবং আফগানিস্তানের মৈত্রীর কথাটা মাথায় রেখেছে!’’ সূত্রের খবর, বিষয়টি নিয়ে সক্রিয় হয়েছে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ও। তাদের তরফ থেকেও সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতের কাছে বার্তা গেছে।

আফগানিস্তানের সাবেক রাষ্ট্রদূতের টুইট, ‘‘ঐতিহাসিকভাবে ভারতীয় সিনেমা ভারত এবং আফগানিস্তানের সম্পর্ককে শক্তিশালী করতে খুবই বড় ভূমিকা নিয়ে থাকে। আমি আশা করব এই বিষয়টি পানিপথ মাথায় রেখেছে।’’
ভারতে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত তাহির কাদিরি একই সুরে সে দেশের সংবাদমাধ্যমকে এই ছবিটি নিয়ে জানিয়েছেন, ‘‘আমরা ভারতীয় কর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং আফগানিস্তানের উদ্বেগ তাদের জানিয়েছি।’’ কৌশলগতভাবে ভারতের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিবেশী কাবুলের সঙ্গে সম্পর্ক বলিউডের একটি ছবির জন্য তিক্ত হয়ে যাক, এমনটা চায় না ভারতের পররাষ্ট্র দফতর। তবে সে কারণে ছবির মুক্তি আটকে দেয়া হবে কি না সেটাও এখনো নিশ্চিত নয়। বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা চলছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়েও।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৭৪৪৮)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৫৩৬)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৫১৭৯)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৬০৯)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৪৬০৩)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৪৫৫০)বিশ্বের সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান (৪২৩০)কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল চলবে : আইএসপিআর (৩৩৮২)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৩৩৭১)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৩১৭৮)