১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

৬ বছর ধরে ইফতারি বিলিয়ে তৃপ্ত আলাউদ্দিন

৬ বছর ধরে ইফতারি বিলিয়ে তৃপ্ত আলাউদ্দিন - ছবি : নয়া দিগন্ত

লক্ষ্মীপুর কমলনগরে প্রতিদিন ২৫০ মানুষের মাঝে সম্পূর্ণ বিনামূল্যে ইফতারি বিলিয়ে যাচ্ছেন হোটেল ব্যবসায়ী মো: আলাউদ্দিন। টানা ছয় বছর ধরে এমন আয়োজন করে যাচ্ছেন তিনি।

প্রতি রমজানের মতো এবারো তিনি সওয়াবের জন্য এমন আয়োজন করে থাকেন তার হোটেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার তোরাবগঞ্জ বাজারের জননী হোটেলের মালিক মো: আলাউদ্দিন বছরের ১১ মাস ব্যবসায়িক উদ্দেশ্যে তার হোটেলটি পরিচালনা করেন। কিন্তু রমজানের একমাস অসহায় ছিন্নমূল ও গরিবদের মাঝে সম্পূর্ণ বিনামূল্যে ইফতারি বিতরণের জন্য হোটেলটি উন্মুক্ত করে দিয়ে থাকেন।

এ মাসের জন্য পাঁচজন কারিগর রেখে ২৫০ থেকে ৩০০ রোজাদার মানুষের ইফতারির নানাবিধ আইটেম তৈরি করে থাকেন মো: আলাউদ্দিন। যা সম্পূর্ণ বিনামূল্যে বিতরণ করা হয়।

কারিগররা ইফতারি আইটেম ছোলা, বুট, পেঁয়াজু, আলুর চপ, শাকের চপ, বুরিন্দা, জিলাপি, মুড়ি, খেজুর ও সালাদসহ প্রতিদিন ২৫০ প্যাকেট তৈরি করেন। পরে ইফতারির ওই প্যাকেটগুলো ধনী-গরিবসহ পথচারি ও তার দোকানে আগন্তুক সকলের মাঝে বিলিয়ে দেয়া হয়।

এ বিষয়ে উপজেলার চরলরেন্স ইউনিয়নের বাসিন্দা ও তোরাবগঞ্জ বাজারের জননী হোটেলের মালিক প্রচারবিমুখ ব্যবসায়ী মো: আলাউদ্দিনের সাথে কথা হলে তিনি বলেন, আল্লাহ যে সম্পত্তির মালিক করেছেন তাতে তিনি সন্তুষ্ট। পরকালের মুক্তি ও ইহকালীন শান্তি পেতেই তিনি প্রতি রমজান মাসে এমন আয়োজন করে থাকেন।

রমজান মাসে তার হোটেলের সকল কার্যক্রম বন্ধ থাকে। শুধুমাত্র ইফতার তৈরির জন্য পাঁচজন কারিগর রাখা হয়েছে।

তিনি বলেন, আল্লাহ যথেষ্ট সম্পদ দিয়েছেন। সম্পদতো আর কবরে নেয়া যাবে না! রমজানে পূর্ণতা বেশি তাই অধিক সওয়াবের আশায় তিনি রোজাদারদের খুশি করাতে এমন আয়োজন করেন। এতে তিনি তৃপ্ত অনুভব করেন পাশাপাশি তার পরিবারের সদস্যরাও আনন্দিত। তার দু’ছেলে সৌদি আরব প্রবাসে থাকেন।

স্ত্রী, দু’ছেলে, এক মেয়ে ও নাতি-নাতনী সবাইকে নিয়ে সংসারে ভালো থাকার কথা জানিয়ে তিনি আরো বলেন, রোজার শুরু হতে নেয়া এ মহতি উদ্যোগকে সফলতার সাথে শেষ পর্যন্ত চালিয়ে নিবেন তিনি।

তার দোকানের কারিগর মো: আনোয়ার জানান, প্রতিদিন ২৫০ থেকে ৩০০ অসহায় ও ছিন্নমূল মানুষের হাতে ইফতারির প্যাকেট তুলে দেন তারা। প্রতিদিন ২৫০-এর নিচে লোক হয় না। কখনো এর চেয়ে বেশি হয়। পরিপূর্ণ তৃপ্তি নিয়েই সকলে ইফতার করেন।
কারিগর আনোয়ার আরো জানান, প্রতিজন মানুষের জন্য প্যাকেট প্রতি ৭০ টাকা হিসেবে দৈনিক খরচ ১৭ হাজার ৫০০ টাকা। মালিক মো: আলাউদ্দিন সকল খরচ একাই বহন করেন। তাদেরকেও (কারিগর) দৈনিক ৫০০ টাকা করে বেতন দেন।

মতিরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: নুরুল আলম জানান, এভাবে অপরের জন্য বিলিয়ে দেয়া, নিঃস্বার্থ পরোপকারের দীক্ষা দানে একজন আদর্শ মানুষ আলাউদ্দিনের বিকল্প নেই। তার তৈরি ইফতার আয়োজনে সবাই খুশি মনেই অংশগ্রহণ করছেন। তার মতে, সমাজের ধনীদের উচিত আলাউদ্দিনের থেকে শিক্ষা নিয়ে মানবতার সেবায় এগিয়ে আসা।


আরো সংবাদ



premium cement
জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের।

সকল