২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রোহিঙ্গাদের তথ্য যাচাই শেষে ফিরে গেলো মিয়ানমারের প্রতিনিধিদল

রোহিঙ্গাদের তথ্য যাচাই শেষে ফিরে গেলো মিয়ানমারের প্রতিনিধি দল - ছবি : সংগৃহীত

কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় থাকা প্রায় ৫০০ রোহিঙ্গার তথ্য যাচাই শেষে ফিরে গেছে মিয়ানমারের প্রতিনিধি দল।

বুধবার দুপুরে টেকনাফ-মিয়ানমার ট্রানজিট জেটি দিয়ে ট্রলারে করে বাংলাদেশ ত্যাগ করে প্রতিনিধি দলটি। গত ১৫ মার্চ মিয়ানমারের ইমিগ্রেশন বিভাগের ১৭ সদস্যর প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসেন।
প্রতিনিধি দলটির নেতৃত্বে ছিলেন দেশটির পররাষ্ট্র দফতরেরর মংডুর আঞ্চলিক পরিচালক অং মাইউ।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রক্রিয়ার প্রস্তুতি হিসেবে আসা ওই প্রতিনিধিদল রোহিঙ্গাদের সাথে কথা বলে যাচাই-বাছাইয়ের কাজ করছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাশন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, বাংলাদেশ মিয়ানমারের দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী, প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ ২০১৮ সালে আট লাখ ৮২ হাজার রোহিঙ্গার তালিকা মিয়ানমারের কাছে পাঠিয়েছে। এর মধ্যে মিয়ানমার সরকার প্রায় ৭০ হাজারের মতো রোহিঙ্গাকে যাচাই করেছে। ওই তালিকা থেকে প্রত্যাবাসনের জন্য পাইলটিং প্রকল্প হিসেবে প্রাথমিকভাবে এক হাজার ১৪০ জনকে বাছাই করা হয়। এর মধ্যে ৭১১ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমার সরকার সম্মতি দিলেও বাকি ৪২৯ জনের বিষয়ে আপত্তি ছিল দেশটির।

মিয়ানমারের প্রতিনিধি দলটি ওই ৪২৯ জন রোহিঙ্গার তথ্য যাচাইয়ের জন্য টেকনাফে এসেছে। তিনি জানান, এই রোহিঙ্গা পরিবারের মধ্যে ইতোমধ্যে নতুন শিশু জন্ম নিয়েছে ১০০-এর মতো। তাদের তথ্যও যাচাই-বাছাই করা হয়েছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) জানান, গত সাত দিনে জন্ম নেয়া শিশুসহ প্রায় ৫০০ রোহিঙ্গার সাক্ষাৎকার নিয়ে তাদের তথ্য যাচাই-বাছাই করেছেন। যে কাজের জন্য তারা এসেছিলেন সেটি সম্পন্ন করেছেন। প্রতিনিধিদলটি তাদের কর্তৃপক্ষকে এ বিষয়ে জানাবে।

শরণার্থী কমিশনার জানান, মিয়ানমার যে ভাবে প্রত্যাবাশন করতে চাচ্ছে তা খুবই মন্থর। ১০ লাখ রোহিঙ্গার মধ্যে এক হাজার কিংবা ১২ শ' অনেক কম। তবে মিয়ানমার কর্তৃপক্ষ কখন প্রত্যাবাসন করবে তা জানায়নি।


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল