২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আপস ভূমি বিরোধ মীমাংসায় নজির গড়ল রাঙ্গামাটি লিগ্যাল এইড অফিস

- ছবি : নয়া দিগন্ত

দেশে প্রথমবারের মতো নালিশী জমিতে সরেজমিন গিয়ে বিরোধ মীমাংসাসহ কার্যক্রমের সুফল পাওয়া শুরু করেছে রাঙ্গামাটির বিচার প্রার্থী মানুষ।

রাঙ্গামাটি লিগ্যাল এইড অফিস সূত্রে জানা গেছে, ২০২২ ও ২০২৩ সালের প্রথম দু’মাসের নিষ্পত্তির পরিসংখ্যান পর্যালোচনায় দেখা যায় যে গত ১৪ মাসে লিগ্যাল এইড অফিস রাঙ্গামাটি কর্তৃক এক হাজার ৯৫টি বিরোধ আপসে মীমাংসার চেষ্টা করে দ্রুততম সময়ে নিস্পত্তি করা হয়েছে।

এতে ১৯০টি দেওয়ানি, ৭৭টি ফৌজদারি ও ১১২টি পারিবারিক বিরোধ প্রিকেস অর্থাৎ বিচারের পূর্বেই বিনা খরচে সফলভাবে মীমাংসা করা হয়েছে। এর পাশাপাশি আপসে বিরোধ মীমাংসার মাধ্যমে নগদ টাকা আদায় হয়েছে এক কোটি ২২ লাখ চার হাজার ৯৪ টাকা। বিনা খরচে এই টাকাগুলো পেয়েছে ভুক্তভোগী বিচারপ্রার্থী মানুষ।

এ ছাড়া উক্ত ১৪ মাসে বিভিন্ন আদালতে বিচারাধীন ১৩টি সিভিল, ১৭টি ফৌজদারি ও একটি পারিবারিক মামলা সফলভাবে মীমাংসা করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল