২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বেলজিয়ামের রানি

কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বেলজিয়ামের রানি। -

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বেলজিয়ামের রানি ও জাতিসঙ্ঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত মাথিল্ডে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) তিনি উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

তিনি বিশেষ বিমানে সকাল সোয়া ১০টায় ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান। কক্সবাজার বিমানবন্দর থেকেই সরাসরি উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবিরের উদ্দেশে রওনা হন তিনি।

এ সময় তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, কক্সবাজার সদর ও রামু আসনের এমপি সাইমুম সরওয়ার কমল, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহা-পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বেলজিয়ামের রানির রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কারণে রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় আরো গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। বাংলাদেশ জাতিসঙ্ঘের তত্ত্বাবধানে দশ লাখের বেশি রোহিঙ্গাদের দেখভাল করছে, এতে আরো বেশি আন্তর্জাতিক সম্প্রদায়ের সাড়া পাবে।

তিনি জানান, রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান তাদের নিজ দেশে ফেরত পাঠানো। রানির এই সফর রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠাতে সহায়ক ভূমিকা রাখবে।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানান, রোহিঙ্গা জনগোষ্ঠী নিয়ে জাতিসঙ্ঘের কার্যক্রম পর্যবেক্ষণ ও আশ্রয়দাতা স্থানীয় জনগোষ্ঠীর সাথে দেখা করার জন্য রানি এখানে এসেছেন। দুপুরে তিনি রোহিঙ্গা ক্যাম্প-৪-এ শরণার্থী শিশুদের লার্নিং সেন্টারে মিয়ানমারে সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের সাথে কথা বলেন। পরে ক্যাম্প-৫-এ গাছের চারা রোপণ করেন।

তিনি আরো জানান, বেলজিয়ামের রানির দিনব্যাপী সফরে শরণার্থী শিবিরে জাতিসঙ্ঘের কার্যক্রম রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবন-যাপন শিক্ষা কার্যক্রম পরিদর্শন ও রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করেন। পরে বাংলাদেশ সরকারের স্থানীয় প্রশাসন ও জাতিসঙ্ঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন।


আরো সংবাদ



premium cement
রমজানের প্রথমার্ধে ওমরাহ পারন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা! মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫ ১৫ বছর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার আত্মঘাতী হামলার পর পাকিস্তানে কাজ স্থগিত করল চীনা কোম্পানি

সকল