২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চট্টগ্রামে চা উৎপাদনে নতুন রেকর্ড

চট্টগ্রামে চা উৎপাদনে নতুন রেকর্ড। - ছবি : নয়া দিগন্ত

২০২২ মৌসুমে চট্টগ্রামে অতীতের সকল রেকর্ড ভেঙে চা উৎপাদনে নতুন রেকর্ড গড়েছে চট্টগ্রাম। ২০২২ মৌসুমে চট্টগ্রামে ১৮টি স্টেট ও চারটি চা বাগানে উৎপাদন হয়েছে এক কোটি ১১ লাখ ৩৭ হাজার ৯৯৬ কেজি চা। গত ২০২১ মৌসুমে উৎপাদন হয়েছিল ৯৫ লাখ ৭২১ কেজি।

এক দুই দিনের মধ্যেই ২০২২ মৌসুমের ডিসেম্বর দেশে মোট চা উৎপাদন কত হয়েছে জানা যাবে। প্রত্যাশা করা হচ্ছে ২০২২ মৌসুমের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার। দক্ষিণ চট্টগ্রামের একমাত্র চা বাগান সিটি গ্রুপের বাঁশখালী পুকুরিয়া চাঁদপুর বেলগাঁও চা স্টেটে ২০২২ মৌসুমে উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে উৎপাদন হয়েছে তিন লাখ ৭৪ হাজার ৫০ কেজি। তাদের উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল তিন লাখ ৬০ হাজার কেজি। বিষয়টি শনিবার রাতে নয়া দিগন্তকে নিশ্চিত করেছেন ওই বাগানের ম্যানেজার আবুল বাশার।

এদিকে ২০২২ মৌসুমে দেশে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ১০০ মিলিয়ন কেজির বিপরীতে ৩০ নভেম্বর পর্যন্ত উৎপাদন হয়েছে ৮৬.০৫০ মিলিয়ন কেজি। নভেম্বর মাসেই চা উৎপাদন হয়েছে ১০.৮৪০ মিলিয়ন কেজি। গতবছর একই সময়ে উৎপাদন হয়েছিল ১০.২৪১ মিলিয়ন কেজি।

চলতি মৌসুমের সেপ্টেম্বরে উৎপাদন হয় দেশের চা পাতার ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড ১৪.৭৪০ মিলিয়ন কেজি।

চলতি মৌসুমে চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে কর্মবিরতির কারণে আগস্টের উৎপাদন কমে আসে ১০.৭৬২ মিলিয়ন কেজিতে। গত মৌসুমের আগস্টে চা উৎপাদন হয়েছিল ১৪.৩৮৭ মিলিয়ন কেজি। যা ছিল চলতি আগস্টের উৎপাদনের চেয়ে ৩.৬১৯ মিলিয়ন বেশি।

জানা গেছে, চট্টগ্রামের ছোটবড় ২২টি বাগানসহ দেশের ১৬৭ টি চা বাগানে চলতি মৌসুমে চা উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১০০ মিলিয়ন কেজি।

চলতি মৌসুমে চা-শ্রমিকের প্রতি ২৫ কেজি চা পাতা সংগ্রহের মজুরি ১২০ টাকা থেকে ৫০ টাকা বৃদ্ধি করে ১৭০ টাকা করা হয়েছে। মজুরি বৃদ্ধি পাওয়ায় চা বাগানে শ্রমিকদের পাতা সংগ্রহের জন্য রীতিমতো প্রতিযোগীতা সৃষ্টি হয়।

গত বছর দেশে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৭৭.৭৮০ মিলিয়ন কেজি, যা ছাড়িয়ে ৯৬.৫০৬ মিলিয়ন কেজি উৎপাদন করে নতুন রেকর্ড গড়ে। যা ২০১৯ সালের সর্বোচ্চ ৯৬.০৬৯ মিলিয়ন কেজির রেকর্ডকে ছাড়িয়ে যায়। ২০১৯ সালে রেকর্ড পরিমাণ ৯৬.০৬৯ মিলিয়ন কেজি চা উৎপাদন করে রেকর্ড করেছিল দেশ। অন্যদিকে গত ২০২১ অর্থবছরে ১৬৭টি বাগানে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭৭.৭৮০ মিলিয়ন কেজি। যা গতবছরের অক্টোবরেই ছাড়িয়ে উৎপাদন হয়েছিল ৭৯.৩৩৩ মিলিয়ন কেজি। এ কারণে চলতি মৌসুমে চা উৎপাদনের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জনের প্রত্যাশা করা হচ্ছে।

সরকারের দেয়া নিদের্শনার আলোকে ও বাংলাদেশ চা বোর্ডের সরাসরি তত্ত্বাবধানে দেশের ১৬৭টি চা বাগানে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে প্রতিবছর চা উৎপাদনে প্রতি মৌসুমে নতুন নতুন রেকর্ড গড়ছে বাংলাদেশ।


আরো সংবাদ



premium cement