২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রিয়াদের সূর্যতরী ফাউন্ডেশন : একটি স্বপ্নের বেড়ে ওঠা

রিয়াদ হোসেন - নয়া দিগন্ত

কোনো এক মনীষী বলেছিলেন, ‘আমি বিশ্বাস করি যে প্রতিটি মানুষের মন অন্যের ভালো করার জন্য আনন্দ অনুভব করে।’ সত্যি বলতে, প্রতিটি মানুষের মন এটি অনুভব করে বাস্তবায়ন করতে পারে না, চাইলেও সমাজের মুখে হাসি ফুটানোর সুযোগ পায় না। গুটিকয়েক মানুষ সমাজের জন্য এগিয়ে আসে এবং বিলিয়ে দেয় নিজেকে। এমনিই একজন মানুষ রিয়াদ। নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলায় জন্ম এবং বেড়ে উঠা। পুরো নাম রিয়াদ হোসেন।

নিজেকে পুরোপুরি বিলিয়ে দিচ্ছেন সমাজ সংস্কারে। সময় তখন ২০১৮, মাত্র এসএসসি শেষ করা। এই বয়সে কতদিকেই না যায় কিশোর কিশোরীদের মন। সেখানে, রিয়াদ এগিয়ে এসেছে সমাজের জন্য, সমাজের মানুষের জন্য। সোনাইমুড়ীতে সূর্যতরী ফাউন্ডেশন নামক একটি সংগঠনের মাধ্যমে যাত্রা শুরু করে স্বেচ্ছাসেবী হিসেবে।

২০১৮ সালের সেই বীজ চারা গাছে রূপ নিয়েছে অনেক আগেই, এখন দিন দিন এই চারা গাছ রিয়াদ নামের আক্ষরিক অর্থ উদ্যানে রূপ নিচ্ছে। তিনি এখন নোয়াখালীর অন্যতম সামাজিক সংগঠন সার্ভিস ফর হিউম্যান বিয়িং অর্গানাইজেশন (এসএইচবিও)-এর সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে আছেন। এটা উল্লেখ্য, রিয়াদ শুধু একজন ভলান্টিয়ার হিসেবে নয় এখন বরং ভলান্টিয়ারদের ট্রেইনারে রূপ নিয়েছেন। তার হাত ধরে তৈরি হচ্ছে আরো স্বেচ্ছাসেবী।

নোয়াখালীর অন্যতম স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এসএইচবিও এর ভলান্টিয়ারদের সাথে নানা ধরনের সেশন নিয়ে সামাজিক কার্যক্রমকে আরো বেগবান করছে। এতে যেমন ভলান্টিয়ারদের ডেভলপ হচ্ছে ঠিক তেমনি সমাজের উন্নয়নেও ভূমিকা পালন করছে।

সামাজিক কাজের পাশাপাশি রিয়াদ প্রচণ্ড ক্রীড়ামোদী ছেলে, রিয়াদ বিশ্বাস করে ক্রীড়া যেকোনো মানুষকে অন্যের প্রতি সহনশীল হতে শেখায়, আর এই সহনশীলতা সমাজে সম্প্রীতি বাড়ায়, সামাজিক কাজে উদ্বুদ্ধ করতে শেখায়।


আরো সংবাদ



premium cement