২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

ইউপিডিএফের বান্দরবান জেলা আহ্বায়কের পদ থেকে অব্যাহতি নিলেন ছোটন তঞ্চঙ্গ্যা

ছোটন কান্তি তঞ্চঙ্গ্যা। - ছবি : সংগৃহীত

পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রিটিক ফ্রন্ট ইউপিডিএফ বান্দরবানের জেলা কমিটির আহ্বায়কের পদ থেকে অব্যাহতি নিয়েছেন ছোটন কান্তি তঞ্চঙ্গ্যা।

বুধবার (৩০ নভেম্বর) শহরের হিলভিউ কনভেনশন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে দল থেকে অব্যাহতি নিয়েছেন বলে তিনি সাংবাদিকদের জানালেও একাধিক সূত্র থেকে পাওয়া তথ্যে জানা গেছে প্রতিদ্বন্দ্বী অন্য সংগঠনগুলো থেকে হুমকি পাওয়ার পর তিনি আতঙ্ক ও উৎকণ্ঠায় সরে দাড়িয়েছেন। হুমকি ধমকির মুখে দীর্ঘ দিন তিনি বান্দরবান থেকে অন্যত্র গা ঢাকা দিয়ে ছিলেন। সম্প্রতি তিনি বান্দরবান এসেই দল থেকে পদত্যাগ করলেন।

তিনি জানান, ১৯৯৮ সালে প্রসিত বিকাশ খিসার নেতৃত্বে ইউপিডিএফ গঠনের পর তিনি বান্দরবানের শাখার দায়িত্বে ছিলেন। পরে পাহাড়ে ভাতৃ-ঘাতী সংবাদ শুরু হলে শান্তি চুক্তির বাস্তবায়ন পিছিয়ে যায়। বর্তমানে অনেকগুলো সংগঠনে বিভক্তি ও আধিপত্য বেড়ে গিয়ে পরিস্থিতি নাজুক আকার ধারণ করেছে। এ পরিস্থিতিতে সবগুলো সংগঠনের মধ্যে ঐক্য ছাড়া পরিস্থিতি স্বাভাবিক হবে না। তিনি অসুস্থতার কারণ দেখিয়ে দল থেকে অব্যাহতি নিয়েছেন বলে জানান। কারো সাথে কোনো বিরোধ রাখতে চান না বলেও তিনি এ সময় জানান।

এমন একটা সময় তিনি পদত্যাগ করলেন যখন আগামী ২ ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরের ২৫ বছর পূর্তি পালিত হতে যাচ্ছে। জনসংগতি সমিতিসহ ইউপিডিএফ পাহাড়ে পূর্ণাঙ্গ চুক্তি বাস্তবায়নের জন্য দীর্ঘ দিন থেকে আন্দোলন সংগ্রাম চালিয়ে আসছে।


আরো সংবাদ


premium cement