১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

পূর্ণিমার জোয়ারে সৈকতের বিভিন্ন পয়েন্টে ভাঙ্গন : পানি সচিব

পূর্ণিমার জোয়ারে সৈকতের বিভিন্ন পয়েন্টে ভাঙ্গন : পানি সচিব - ছবি : সংগৃহীত

পূর্ণিমার জোয়ারের কারণে সৈকতের বিভিন্ন পয়েন্টে ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে বলে মন্তব্য করেছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

শুক্রবার দুপুরে সৈকতের ভাঙ্গন পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, সৈকতের ভাঙ্গন রোধে স্থায়ী একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। তবে সাম্প্রতিক কয়েক দিনের এই ভাঙ্গন রোধে জরুরি ভিত্তিতে জিও টিউব দিয়ে কক্সবাজার সৈকতকে রক্ষার কাজ শুরু করা হবে। জরুরি ভিত্তিতে এ সব পয়েন্টে কাজ শুরু করবে পানি উন্নয়ন বোর্ড।

জোয়ারের ঢেউয়ের আঘাতে কক্সবাজার সমুদ্র সৈকতের বিভিন্ন স্থানে ভাঙ্গন অব্যাহত রয়েছে। সকালে জোয়ারের পানি বেড়ে সৈকতের বেশ কয়েকটি পয়েন্টে তীব্র ভাঙ্গনের সৃষ্টি হয়। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ও পূর্ণিমা জোয়ারের কারণে গত তিন দিন ধরে সমুদ্র উপকূলে স্বাভাবিকের চেয়ে দু’ থেকে তিন ফুট উচ্চতায় জোয়ারের পানি বেড়েছে।

জোয়ারের পানি বেড়ে যাওয়ায় বিশাল আকৃতির ঢেউ সৈকতে আঁছড়ে পড়ছে। এতে সৈকতের অন্তত ১০টি পয়েন্টে ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে। সৈকতের লাবনী পয়েন্ট, সুগন্ধা পয়েন্ট, ডায়াবেটিক পয়েন্ট, কবিতা চত্বর ও কলাতলী পয়েন্টে ভাঙ্গনের সৃষ্টি হয়। জোয়ারের পানিতে পর্যটকদের জন্য রাখা চেয়ারের জায়গা ডুবে মার্কেটের কাছাকাছি চলে এসেছে। এছাড়া সৈকতের লাবনী পয়েন্টে অবস্থিত পুলিশ বক্সটি ঢেউয়ের আঘাতে একেবারে ভেঙ্গে পড়েছে।

কক্সবাজার রিজিয়নের ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো: রেজাউল করিম জানান, সাগর উত্তাল থাকার কারণে পর্যটকদের পানিতে নামতে নিরুৎসাহিত করা হচ্ছে। ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে পর্যটকদের সচেতনতা অবলম্বনের জন্য মাইকিং করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

সকল