০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ৯ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

পূর্ণিমার জোয়ারে সৈকতের বিভিন্ন পয়েন্টে ভাঙ্গন : পানি সচিব

পূর্ণিমার জোয়ারে সৈকতের বিভিন্ন পয়েন্টে ভাঙ্গন : পানি সচিব - ছবি : সংগৃহীত

পূর্ণিমার জোয়ারের কারণে সৈকতের বিভিন্ন পয়েন্টে ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে বলে মন্তব্য করেছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

শুক্রবার দুপুরে সৈকতের ভাঙ্গন পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, সৈকতের ভাঙ্গন রোধে স্থায়ী একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। তবে সাম্প্রতিক কয়েক দিনের এই ভাঙ্গন রোধে জরুরি ভিত্তিতে জিও টিউব দিয়ে কক্সবাজার সৈকতকে রক্ষার কাজ শুরু করা হবে। জরুরি ভিত্তিতে এ সব পয়েন্টে কাজ শুরু করবে পানি উন্নয়ন বোর্ড।

জোয়ারের ঢেউয়ের আঘাতে কক্সবাজার সমুদ্র সৈকতের বিভিন্ন স্থানে ভাঙ্গন অব্যাহত রয়েছে। সকালে জোয়ারের পানি বেড়ে সৈকতের বেশ কয়েকটি পয়েন্টে তীব্র ভাঙ্গনের সৃষ্টি হয়। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ও পূর্ণিমা জোয়ারের কারণে গত তিন দিন ধরে সমুদ্র উপকূলে স্বাভাবিকের চেয়ে দু’ থেকে তিন ফুট উচ্চতায় জোয়ারের পানি বেড়েছে।

জোয়ারের পানি বেড়ে যাওয়ায় বিশাল আকৃতির ঢেউ সৈকতে আঁছড়ে পড়ছে। এতে সৈকতের অন্তত ১০টি পয়েন্টে ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে। সৈকতের লাবনী পয়েন্ট, সুগন্ধা পয়েন্ট, ডায়াবেটিক পয়েন্ট, কবিতা চত্বর ও কলাতলী পয়েন্টে ভাঙ্গনের সৃষ্টি হয়। জোয়ারের পানিতে পর্যটকদের জন্য রাখা চেয়ারের জায়গা ডুবে মার্কেটের কাছাকাছি চলে এসেছে। এছাড়া সৈকতের লাবনী পয়েন্টে অবস্থিত পুলিশ বক্সটি ঢেউয়ের আঘাতে একেবারে ভেঙ্গে পড়েছে।

কক্সবাজার রিজিয়নের ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো: রেজাউল করিম জানান, সাগর উত্তাল থাকার কারণে পর্যটকদের পানিতে নামতে নিরুৎসাহিত করা হচ্ছে। ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে পর্যটকদের সচেতনতা অবলম্বনের জন্য মাইকিং করা হচ্ছে।


আরো সংবাদ


premium cement
বুড়িচংয়ে অবৈধভাবে ভারত যাওয়ার সময় ৩০ রোহিঙ্গা আটক প্রিয় নবীর আগমনে খুশির জোয়ার উল্লাপাড়ায় অর্ধগলিত ভাসমান লাশ উদ্ধার চালু করার ১ ঘণ্টা পরেই বন্ধ ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিট খুলনায় প্রকাশ্যে যুবককে কুপিয়ে হত্যা নারায়ণগঞ্জে মহানগর যুবদলের বিশাল কালো পতাকা মিছিল এক বছরের ব্যবসায়ই ইভ্যালির সব দেনা পরিশোধ সম্ভব : শামীমা টানা ৪ দিন বন্ধের পর ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি শুরু রাণীসংকৈলে গরুকে বাঁচাতে গিয়ে মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে শাওনের মৃত্যু : মুন্সিগঞ্জ আদালতে পুলিশ ও সরকার দলীয় কর্মীদের বিরুদ্ধে মামলার আবেদন জাতিসঙ্ঘ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ সফল হয়েছে : প্রধানমন্ত্রী

সকল