০৯ আগস্ট ২০২২
`

চাঁদপুরে ২০০ কোরবানির হাট : গরুর চড়া দামে বিপাকে ক্রেতা-বিক্রেতা

চাঁদপুরে জিমে উঠেছে কোরবানির পশুর হাট। তবে গরুর চড়া দামে বিপাকে রয়েছেন ক্রেতা ও বিক্রেতারা - ছবি : নয়া দিগন্ত

আর দু’দিন পর পবিত্র ঈদুল আযহা। আর এই ঈদকে ঘিরে চাঁদপুরে জমে উঠেছে কোরবানির পশুর হাট। এবারে চাঁদপুরের বিভিন্ন পশুর হাটে দেশের উত্তরবঙ্গসহ বিভিন্ন জেলা থেকে বেপারীরা কোরবানির পশু নিয়ে উপস্থিত হয়েছেন।

হাটে অনেক ভাল গরু দেখা যাচ্ছে তবে গত বছরের চেয়ে দাম বেশ চড়া। এ নিয়ে ক্রেতা-বিক্রেতা উভয় পক্ষই রয়েছে বিপাকে। সংশয় ও হতাশা কাজ করছে তাদের মধ্যে।

ব্যবসায়ীরা বলছেন, গরু খাবারের দাম বৃদ্ধি ও লালন-পালনের খরচ বেড়ে যাওয়ায়, দামও বেড়েছে। আর ক্রেতারা এবার সংশয়ে রয়েছেন– এতো চড়া দামে কোরবানির পশু কেনার সক্ষমতা নিয়ে।

এবার চাঁদপুর জেলার ৮ উপজেলায় প্রায় দু’শতাধিক পশুর হাট বসেছে। এখন প্রতিটি হাটেই কোরবানির পশু বিক্রি হচ্ছে। হাটগুলোতে বড়-ছোট, মাঝারি ও ছোট সাইজের প্রচুর গরু উঠলেও দাম বেশ চড়া। গরু কিনতে গিয়ে দর-দাম নিয়ে হিমশিম খাচ্ছেন ব্যবসায়ীরা। গত বছরের তুলনায় এবার গরুর দাম বৃদ্ধি পেয়েছে ১০ থেকে ১৫ ভাগ। তবে দেশী গরু এবার বাজারে বেশি দেখা যাচ্ছে। গরুর খাবারের দাম বৃদ্ধির পাশাপাশি লালন-পালন খরচ বেড়ে যাওয়ায় গরুর দাম গত বছরের তুলনায় এবার বেশি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, দাম বেশি হওয়ায় ক্রেতারাও মুখ ফিরিয়ে নিচ্ছেন।

আর সাধারণ ক্রেতারা বলছেন, হাটে গরুর দাম বেশি হওয়ায় ঈদে কোরবানি নিয়ে সংশয়ে পড়েছেন ক্রেতারা। তারা বলছেন, ঈদ যতো ঘনিয়ে আসছে, দাম আরো বৃদ্ধি পাচ্ছে। এতে গরু কেনা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন অনেকেই।

চাঁদপুর সফরমালী বাজার পরিচালনা কমিটির সভাপতি আ: আজিজ খান দুদু বলেন, এবার ভারতীয় গরু নেই বললেই চলে, দেশীয় গরুতে বাজারগুলো ভরপুর। তিনি বলেন, বেপারীরা এবার নিশ্চিন্তে গরু নিয়ে বাজারে আসছে। কোনো সমস্য হচ্ছে না।

চাঁদপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্ত ডা: মো: বখতিয়ার উদ্দিন বলেন, জেলায় মোট ২ হাজার ৬ শ’ ৩৪টি খামারে ৭০ হাজার গবাদি পশু, ছাগল ও ভেড়া রয়েছে। ঈদে কোনো ধরনের সংকট থাকবে না। চাঁদপুর জেলায় এবার দুই শতাধিক স্থানে গরুর হাট বসবে। কোরবানির ঈদকে ঘিরে চাঁদপুর জেলায় পর্যাপ্ত গবাদি পশু রয়েছে।

শেষ পর্যন্ত সাধারণ ক্রেতারা মনের মতো পশু কোরবানি দেয়ার জন্য কিনে নিয়ে যেতে পারবেন– এমনটিই প্রত্যাশা সকলের।


আরো সংবাদ


premium cement