২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

গ্রীষ্মে ফুলকপি চাষে সফলতা পেলেন কুমিল্লার ইউসুফ

গ্রীষ্মকালে ফুলকপি চাষে সফলতা পেলেন কুমিল্লার কৃষক ইউসুফ মিয়া - ছবি : সংগৃহীত

গ্রীষ্মকালে ফুলকপি চাষ করে চমক সৃষ্টি করেছেন কুমিল্লার দেবিদ্বারের কৃষক মো: ইউসুফ মিয়া। এ ফুলকপিতে নেই জীবনের জন্য ক্ষতিকর কীটনাশক ও রাসায়নিক সারের প্রভাব।

জৈববালাই নাশক ও কেঁচো সার ব্যবহারে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছেন এই কৃষক। এর ফলে ইউসুফ মিয়া এলাকায় ‘আধুনিক কৃষক’ হিসেবে খ্যাতি পেয়েছেন।

উপজেলার বরকামতা গ্রামের বাসিন্দা ইউসুফ মিয়া তার ১ একর জমিতে ফুলকপির ১২ হাজার চারা রোপণ করেন। প্রতিকূল আবহাওয়ার মধ্যেও ফুলকপির ব্যাপক চাষ করেছেন তিনি। তার জমিতে লাগানো ফুলকপিগুলোর একেকটির ওজন ৮ শ’ থেকে ১২ শ’ গ্রাম।

তিনি জানান, ‘শীতকালের চেয়েও ভালো ফলন পেয়েছি।’ বর্তমানে বাজারে গ্রীষ্মকালীন ফুলকপির ব্যাপক চাহিদা থাকায় লাভবান হবেন বলে আশা প্রকাশ করেন। আশানুরূপ ফলন পাওয়ায় তার আশপাশের কৃষকরাও গ্রীষ্মকালীন এই ফুলকপি চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

ফুলকপির পাশাপাশি একই ক্ষেতে ইউসুফ চাষ করেছেন মরিচ ও ধনিয়াপাতা। এটাকে এলাকার লোকজন ‘ফাও’ ফসল বলে আখ্যায়িত করেন।

তিনি জানান, ফুলকপির বীজ বপনের সময় অনেকেই বলেছে- পাগলামি ছাড়ো !

উপজেলা কৃষি অফিসার আবদুর রউফ বলেন, ইউসুফ মিয়া ফুলকপি চাষে সফল হয়েছেন। এ উপজেলায় এটিই গ্রীষ্মকালে প্রথম ফুলকপি চাষের দৃষ্টান্ত বলে জানান তিনি।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি

সকল