১২ আগস্ট ২০২২
`

গ্রীষ্মে ফুলকপি চাষে সফলতা পেলেন কুমিল্লার ইউসুফ

গ্রীষ্মকালে ফুলকপি চাষে সফলতা পেলেন কুমিল্লার কৃষক ইউসুফ মিয়া - ছবি : সংগৃহীত

গ্রীষ্মকালে ফুলকপি চাষ করে চমক সৃষ্টি করেছেন কুমিল্লার দেবিদ্বারের কৃষক মো: ইউসুফ মিয়া। এ ফুলকপিতে নেই জীবনের জন্য ক্ষতিকর কীটনাশক ও রাসায়নিক সারের প্রভাব।

জৈববালাই নাশক ও কেঁচো সার ব্যবহারে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছেন এই কৃষক। এর ফলে ইউসুফ মিয়া এলাকায় ‘আধুনিক কৃষক’ হিসেবে খ্যাতি পেয়েছেন।

উপজেলার বরকামতা গ্রামের বাসিন্দা ইউসুফ মিয়া তার ১ একর জমিতে ফুলকপির ১২ হাজার চারা রোপণ করেন। প্রতিকূল আবহাওয়ার মধ্যেও ফুলকপির ব্যাপক চাষ করেছেন তিনি। তার জমিতে লাগানো ফুলকপিগুলোর একেকটির ওজন ৮ শ’ থেকে ১২ শ’ গ্রাম।

তিনি জানান, ‘শীতকালের চেয়েও ভালো ফলন পেয়েছি।’ বর্তমানে বাজারে গ্রীষ্মকালীন ফুলকপির ব্যাপক চাহিদা থাকায় লাভবান হবেন বলে আশা প্রকাশ করেন। আশানুরূপ ফলন পাওয়ায় তার আশপাশের কৃষকরাও গ্রীষ্মকালীন এই ফুলকপি চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

ফুলকপির পাশাপাশি একই ক্ষেতে ইউসুফ চাষ করেছেন মরিচ ও ধনিয়াপাতা। এটাকে এলাকার লোকজন ‘ফাও’ ফসল বলে আখ্যায়িত করেন।

তিনি জানান, ফুলকপির বীজ বপনের সময় অনেকেই বলেছে- পাগলামি ছাড়ো !

উপজেলা কৃষি অফিসার আবদুর রউফ বলেন, ইউসুফ মিয়া ফুলকপি চাষে সফল হয়েছেন। এ উপজেলায় এটিই গ্রীষ্মকালে প্রথম ফুলকপি চাষের দৃষ্টান্ত বলে জানান তিনি।

সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement
আড়াই মাসের মিষ্টি কুমড় চাষে লাভ হলো ৩৫ লাখ টাকা জাবির ভিসি প্যানেল নির্বাচন আজ, অংশ নিচ্ছে আ’লীগের ৩ গ্রুপ ড্রোন উড়ানো কেন নিষিদ্ধ করতে বাধ্য হলো সংযুক্ত আরব আমিরাত পারমাণবিক কেন্দ্র রুশ বাহিনীর দখলমুক্ত করতে বিশ্বের প্রতি জেলেনস্কির আহ্বান ফতুল্লায় চালককে ছুরিকাঘাতে খুন করে মিশুক ছিনতাই ফতুল্লায় বাল্কহেডের ধাক্কায় যাত্রীবাহী ট্রলারডুবি ইউক্রেন নয় ন্যাটোর বিরুদ্ধে যুদ্ধ করছে রাশিয়া : মস্কো ইউক্রেনের পরমাণু কেন্দ্রে ফের বিস্ফোরণ রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের চুরি যাওয়া মালামাল উদ্ধার, গ্রেফতার ৪ আরো পশ্চিমা সহায়তার আবেদন করলেন ইউক্রেনের জেলেনস্কি আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হিজড়াদের সংঘর্ষ : ৫ হিজড়া হাসপাতালে

সকল