২০ আগস্ট ২০২২
`

‘প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যাবে বাংলাদেশ’

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান - ফাইল ছবি

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান এমপি বলেছেন, উখিয়া ও টেকনাফের ক্যাম্পগুলোতে অবস্থানরত রোহিঙ্গাদের যত দিন প্রত্যাবাসন করা না হবে তত দিন তাদের মানবিক সহায়তা দিয়ে যাবে বাংলাদেশ সরকার।

মঙ্গলবার দুপুরে কক্সবাজারের উখিয়ায় ইউএনএইচসিআর নির্মিত বিশেষায়িত হাসপাতাল উদ্বোধন শেষে তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের অবশ্যই তাদের দেশে প্রত্যাবাসন করা হবে। এ ব্যাপারে বাংলাদেশ সরকার মিয়ানমার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে প্রত্যাবাসন ইস্যু নিয়ে কথাবার্তা চালিয়ে যাচ্ছে। মানবিক দিক বিবেচনায় উখিয়া ও টেকনাফের ক্যাম্পগুলোতে অবস্থানরত রোহিঙ্গাদের যত দিন প্রত্যাবাসন করা না হবে তত দিন তাদের সহায়তা দিয়ে যাবে বাংলাদেশ সরকার।’

তিনি জানান, উখিয়া ও টেকনাফের রোহিঙ্গাদের চাপ কমাতে এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে। এ পর্যন্ত ৩১ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে। এ ক্ষেত্রে ভাসানচরে স্বেচ্ছায় যারা যেতে চায় তাদেরকে নিয়ে যাওয়া হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, ইউএনএইচসিআরের কান্ট্রি ডিরেক্টর মি. জোহান্স ভেন ডার ক্লাউ, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডা: মীরজাদী সেব্রিনা ফ্লোরা প্রমুখ।


আরো সংবাদ


premium cement