২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অবৈধভাবে মাটি উত্তোলন, মুরাদনগরে ৯ ড্রেজার মেশিন ধ্বংস

অবৈধভাবে মাটি উত্তোলন, মুরাদনগরে ৯ ড্রেজার মেশিন ধ্বংস - ছবি: নয়া দিগন্ত

কুমিল্লার মুরাদনগর উপজেলায় অভিযান চালিয়ে অবৈধভাবে মাটি উত্তোলনের দায়ে ৯টি ড্রেজার মেশিন ধ্বংস করেছে স্থানীয় প্রশাসন। এ ছাড়াও মাটি সরবরাহে ব্যবহৃত পাঁচ হাজার ফুট পাইপ ধ্বংস করা হয়েছে। অভিযানে দু’জনকে ১৫ দিন করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার নবীপুর পূর্ব, নবীপুর পশ্চিম ও ছালিয়াকান্দি ইউনিয়নের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও মুরাদনগর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাজমুল হাসান।

এ সময় ময়মনসিংহ জেলার রানিগাঁও গ্রামের নুরুল আমিনের ছেলে শাকিল (২৩) ও মুরাদনগর উপজেলার হারপাকনা গ্রামের ডা. আব্দুল আজিজ মিয়ার ছেলে মিজানুর রহমানকে ১৫ দিন করে কারাদণ্ড দেয়া হয়।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার বিভিন্ন এলাকায় কিছু অসাধু ব্যবসায়ী কৃষি জমি কিনে তাতে ড্রেজার মেশিন বসিয়ে দীর্ঘ দিন যাবৎ মাটি উত্তোলন করে বিক্রয় করে আসছিল। এসব ব্যবসায়ীদের বিরুদ্ধে বিভিন্ন সময় মেশিন জব্দ ও জরিমানা করে যাচ্ছে ভ্রাম্যমাণ আদালত। কিন্তু তাতেও সুফল আসছিল না। মেশিন জব্দের কিছু দিন না যেতেই তারা নতুন মেশিন কিনে মাটি কাটার ব্যবসা পুনরায় শুরু করে। এরই অংশ হিসেবে ড্রেজার মেশিনের বিরুদ্ধে স্থানীয় প্রশাসন দিনব্যাপী অভিযান পরিচালনা করে।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, ‘নিয়মিত অভিযানের অংশ হিসেবে আজ এ উপজেলার তিনটি ইউনিয়নে একযোগে অভিযান পরিচালনা করা হয়। উপজেলা প্রশাসনের পাশাপাশি প্রত্যেক ইউনিয়নের ভূমি সহকারী কর্মকর্তারা তাদের নিজ ইউনিয়নে অভিযান পরিচালনা করবে। আজকের অভিযানে ৯টি ড্রেজার মেশিন ও পাঁচ হাজার ফুট পাইপ বিনষ্ট করা হয়। আগামীতেও আমাদের এমন অভিযান অব্যাহত থাকবে।’


আরো সংবাদ



premium cement