২০ আগস্ট ২০২২
`

কোরবানির হাট মাতাবে ‘রাজা-বাদশা’

কোরবানির হাট মাতাবে ‘রাজা-বাদশা’ - ছবি : নয়া দিগন্ত

আসন্ন কোরবানির ঈদের জন্য প্রস্তুত করা হয়েছে ‘রাজা-বাদশা’ নামে দুটি গরু। ঈদের বাজারে গরু দুটি ১৬ লাখ টাকা বিক্রির আশা করছেন মালিক হাজী নুরুল আলম। গরু দুটিকে দেখতে খামারে ভিড় জমাচ্ছেন মানুষ।

জানা গেছে, মিরসরাই উপজেলার মঘাদিয়া ইউনিয়নের জাফরাবাদ গ্রামের হাজী নুরুল আলম কয়েক বছর পূর্বে ক্ষুদ্রাকারে গরুর খামার শুরু করেন। তার খামারে বেশ কয়েকটি গরু রয়েছে। গত বছর খামার থেকে ২০টি গরু বিক্রি করেছেন। এবছর তিনি বড় দুটি গরু কোরবানির জন্য প্রস্তুত করেছেন। গত বছর তিনি গরু বিক্রি করে লাভ করতে না পারলেও এবার লাভের আশা করছেন।

গরুর মালিক নুরুল আলম বলেন, এবার কোরবানির জন্য অস্ট্রেলিয়া ও ফ্রিজিয়ান জাতের দুটি বড় গরু তৈরি করেছি। একটির ওজন ৯০০ কেজি, আরেকটির ওজন ৮০০ কেজি। আদর করে গরু দুটির নাম দিয়েছি ‘রাজা-বাদশা’। চার বছর ধরে গরু দুটিকে নিজস্ব জমিতে উৎপাদিত ঘাস ও খৈল ভূষি খাওয়া হয়েছে। মানবদেহের জন্য ক্ষতিকর এমন মেডিসিন খাওয়ানো হয়নি। দুটি গরু দেখার জন্য একজন লোক নিয়োগ রয়েছে।

তিনি আরো বলেন, কোরবানির জন্য প্রতিদিন খামারে গরু প্রদর্শন করা হচ্ছে। এখানে বিক্রি করতে না পারলে কয়েকদিন পর চট্টগ্রামে নিয়ে যাবো। দুটি গরুর মূল্য নির্ধারণ করেছি ১৬ লাখ টাকা।

এ প্রসঙ্গে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তাহমিনা আরজু বলেন, ফ্রিজিয়ান জাতের গরু এক হাজার কেজি ওজনের চেয়েও বেশি হয়। মঘাদিয়ার জাফরাবাদ গ্রামে দুটি বড় গরু রয়েছে বলে শুনেছি। দুই-একদিনের মধ্যে গিয়ে দেখে আসবো।


আরো সংবাদ


premium cement
দখল করা পারমাণবিক স্থাপনা পরিদর্শনের অনুমতি দেবে রাশিয়া পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু

সকল