০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

আগামী ৬৫ দিন সমুদ্রসীমায় মাছ শিকার নিষিদ্ধ

আগামী ৬৫ দিন সমুদ্রসীমায় মাছ শিকার নিষিদ্ধ। - প্রতীকী ছবি

জাতীয় মাছ ইলিশ। ইলিশ প্রজনন, উৎপাদন ও সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণের দাবিতে বৃহস্পতিবার (২০ মে) মধ্যরাত থেকে আগামী ৬৫ দিনের জন্য দেশের সমুদ্রসীমায় মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

ইতোমধ্যে বরগুনা উপকূলের জেলেরা সাগর থেকে জাল ও ট্রলার নিয়ে মৎস্য অবতরণ কেন্দ্র অথবা তীরে ফিরে এসেছেন।

জানা গেছে, এই ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে বরগুনা উপকূলের ২৭ হাজার ২৭৭ জন জেলেকে এক হাজার ৫২৭ দশমিক ৫১ মেট্রিক টন চাল সহায়তা দেবে সরকার। এ সময় যাতে কোনো জেলে নিষেধাজ্ঞা উপেক্ষা করে সমুদ্রে যেতে না পারে সেই লক্ষে কঠোর অবস্থানে থাকবে জেলা মৎস্য অধিদফতর ও বাংলাদেশ কোস্টগার্ড।

এ বিষয়ে জেলা মৎসজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী নয়াদিগন্তকে জানান, বরগুনা উপকূলের ছয়টি উপজেলার দেড় লাখ মানুষ এ জেলে পেশায় নিয়োজিত। অতীব দুঃখের বিষয় হচ্ছে সরকারি তালিকায় জেলে সংখ্যা ৩৭ হাজার ৭৪ জন মাত্র । বাকি এক লাখেরও বেশি জেলে সরকারি এ সহায়তা পান না, তারা সর্বদা বঞ্চিত।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব নয়াদিগন্তকে এ বিষয়ে জানান, ইলিশ প্রজনন মৌসুম থাকায় আজ মধ্যরাত থেকে সাগর ও নদী মোহনায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। এই নিষেধাজ্ঞা শেষ হবে আগামী ২৩ জুলাই। এই সময়ে দেশের সামুদ্রিক জলসীমানায় সব ধরনের মাছ আহরণ, পরিবহন ও সংরক্ষণ নিষিদ্ধ।


আরো সংবাদ


premium cement
পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদের জামিন নামঞ্জুর ফরিদপুর জেলা ছাত্রদল সভাপতির বিরুদ্ধে হত্যা মামলা চিকিৎসার জন্য আবার ব্যাংককে রওশন এরশাদ সিলেটে আবারো বাড়ছে পানি, অবনতি বন্যা পরিস্থিতির লঞ্চে মোটরসাইকেল ১০ দিনের জন্য নিষিদ্ধ ব্রিটেনে ক্ষমতাসীন দলের ভেতরে বিদ্রোহ, কতক্ষণ টিকে থাকতে পারবেন বরিস জনসন ঢাবি অধ্যাপক ড. মোর্শেদের রিট খারিজ করায় উদ্বেগ আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ ‘এ’ দল শিক্ষকদের ওপর হামলা মানে শিক্ষার ওপর হামলা : ইউনিসেফ মানিকনগরে উঠতি মাস্তানদের চাঁদাবাজিতে অতিষ্ঠ ক্ষুদ্র ব্যবসায়ীরা রেকর্ড রাজস্ব আদায়ে কর্মকর্তা ও কর্মচারীদের ভূরিভোজ করালেন মেয়র

সকল