২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কুসিকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর হচ্ছেন ২ নেতা, বিএনপি থেকে অব্যাহতি চাইবেন সাক্কু

কুসিকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর হচ্ছেন ২ নেতা - নয়া দিগন্ত

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) দুটি ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় আওয়ামী লীগের দুই নেতা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হতে যাচ্ছেন। তারা হলেন ৫ নম্বর ওয়ার্ডে সৈয়দ রায়হান আহমেদ ও ১০ নম্বর ওয়ার্ডে মঞ্জুর কাদের মণি। মঙ্গলবার ছিল কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন । কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দেয়ার পরিসংখ্যানে উঠে আসে এ তথ্য। কুসিকের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী জানান, ১৯ মে মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। এ দিন তাদের মনোনয়নপত্র বৈধ হলে তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর হবেন।

আওয়ামী লীগ সূত্রে জানা যায়, দুই প্রার্থীর মধ্যে ৫ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর সৈয়দ রায়হান আহমেদ ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য ও কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি। তিনি দ্বিতীয়বার কাউন্সিলর পদে নির্বাচিত হতে যাচ্ছেন। অপর দিকে ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মঞ্জুর কাদের মণি ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। তিনি তৃতীয়বার কাউন্সিলর হতে যাচ্ছেন।

কুসিকের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, নির্বাচনে মেয়র পদে ছয়জন, সাধারণ কাউন্সিলর পদে ১২০ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। আগামী ১৯ মে মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। এ সিটির ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত নারী ওয়ার্ডে মোট ভোটার ২ লাখ ২৭ হাজার ৭৯২ জন। এদের মধ্যে পুরুষ ১ লাখ ১১ হাজার ৬০০ ও নারী ১ লাখ ১৬ হাজার ১৯১ জন।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২০-২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৩-২৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে। ১০৫ কেন্দ্রের সব কটিতেই ইভিএমে আগামী ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

কুসিক নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেন ৬ জন

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র জমা দিলেন আওয়ামী লীগের এক বিদ্রোহী প্রার্থীসহ ৬ প্রার্থী। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন সদ্য বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু। দলীয় নেতাকর্মীদের নিয়ে নৌকার প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত মনোনয়নপত্র দাখিল করেন। এছাড়াও শেষ সময়ে এসে রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র দাখিল করেছেন দলের প্রবীন নেতা প্রয়াত অধ্যক্ষ আফজল খানের বড় ছেলে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য এফবিসিআইয়ের পরিচালক বিদ্রোহী প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরান। কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিজাম উদ্দীন কায়সার মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিল করেছেন ইসলামি আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম ও নাগরিক কমিটির প্রার্থী কামরুল আহসান বাবুল। নগরীর ২৭ ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে ৩৮ ও সাধারণ ওয়ার্ডে ১২০ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

বিএনপি থেকে অব্যাহতি চাইবেন মনিরুল হক সাক্কু

বিএনপি দলগতভাবে নির্বাচনে অংশ না নিলেও স্বতন্ত্র পদে বিএনপির মনিরুল হক সাক্কু স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। বিএনপি থেকে বহিষ্কারের বিষয়ে মনিরুল হক সাক্কু বলেন, যে কেউ মনোনয়নপত্র দাখিল করতেই পারে। আমি তো এখনো প্রচারণাই শুরু করিনি। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৯ মে। আমার মনোনয়ন বৈধ হওয়ার পর দলের কাছে অব্যাহতি চাইবো। কিন্তু এর আগে আমাকে দল থেকে বহিষ্কার করলে কিছুই করার নাই।

২০১২ সালে সিটি করপোরেশনের প্রথম ও ২০১৭ সালের ২য় নির্বাচনে নৌকাকে হারিয়ে টানা দুবার মেয়র নির্বাচিত হন সাক্কু। এর আগে ২০০৫ সালের পৌরসভার শেষ নির্বাচনেও জয় পেয়েছিলেন তিনি।


আরো সংবাদ



premium cement
সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে কাতারের আমির বাগাতিপাড়ায় আগুনে পুড়লো ৭ কৃষক পরিবারের বসতঘরসহ গরু-ছাগল

সকল