১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মানবতার কল্যাণে ‘আলোকিত মানবিক অর্গানাইজেশন’

মানবতার কল্যাণে ‘আলোকিত মানবিক অর্গানাইজেশন’ - ছবি : সংগৃহীত

আর্ত-মানবতার সেবায় নিজেকে বিলিয়ে দেয়ার মধ্যেই রয়েছে জীবনের স্বার্থকতা। জীবনের উদ্দেশ্য শুধু নিজেকে নয় বরং উদ্দেশ্য হওয়া উচিত অন্যেকে সুখী করা। কথায় আছে, পৃথিবীতে দান করে কিংবা মানবসেবা করে কেউ কখনো গরীব হয়নি, বরং গরীব মানসিকতার মানুষরাই কখনো কারো জন্য কিছু করতে পারেনি। সেই মানুষগুলোই সবচেয়ে সুখের কাছাকাছি যেতে পেরেছে, যারা নিজেদেরকে আর্ত-মানবতার সেবায় বিলিয়ে দিতে সক্ষম হয়েছে। নিজের জন্য নয় সমাজ ও মানুষের সেবা করার মাঝেই সবচেয়ে বড় আনন্দ। আর সেই আনন্দই যেন খুঁজে পেয়েছে নোয়াখালীর এক ঝাঁক তরুণ।

সমাজের অবহেলিত, দুস্থ ও সুবিধাবঞ্চিত মানুষকে এগিয়ে নিতে প্রাতিষ্ঠানিক সমাজকর্মের ভূমিকা অপরিসীম। মহান সেই উদ্দেশ্য নিয়ে ২০১৯ সালের পহেলা ডিসেম্বর একদল তরুণ নিজেদের প্রচেষ্টায় গড়ে তুলেছে আলোকিত মানবিক অর্গানাইজেশন। নোয়াখালীর বিভিন্ন এলাকায় সেবামূলক কার্যক্রম পরিচালিত করে আসছে সংগঠনটি। শিশু কল্যাণ, যুব কল্যাণ, শারীরিক ও মানসিক অসমর্থ্য ব্যক্তিদের কল্যাণ, পূর্ণবাসন, দুস্থদের কল্যাণ, দরিদ্র রোগীদের সেবাসহ বিভিন্নভাবে মানবকল্যাণে নিয়োজিত এই সামাজিক সংগঠনটি।

‘শিক্ষা, সেবা ও উন্নয়ন’ এই স্লোগানকে সামনে রেখে বৃহত্তর নোয়াখালীকে ক্ষুধা, দারিদ্র্য, নিরক্ষর, ভিক্ষুকমুক্ত ও বৈষম্যহীন করে সর্বোপরি একটি আদর্শ জেলা হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে কাজ করছে তারা। এছাড়া কর্মহীন ও দরিদ্রদের কর্মসংস্থানের ব্যবস্থা, বাল্যবিয়ে রোধ, নারীর প্রতি সহিংসতা রোধ, নারী সমাজকে আত্মনির্ভরশীল, পরিবেশের ভারসাম্য রক্ষায় কাজ করা, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, বৃক্ষরোপণ কর্মসূচি এবং গৃহহীনদের গৃহনির্মাণসহ সব ধরনের সেবামূলক কর্মকাণ্ডের জন্যই যেন জন্ম সংগঠনটির।

এই সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দের মধ্যে সভাপতি পারভেজ মেল্লা, সহ- সভাপতি নাঈম বিল্লাহ, সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম রিয়েল এবং তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক সাগর বিন হাসেম বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের আঞ্জাম দিয়ে থাকেন।


আরো সংবাদ



premium cement
জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা

সকল