১৯ মে ২০২২, ০৫ জৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩
`

চকরিয়ায় নিজের দাবি করে সংরক্ষিত বনের শতাধিক মাদার ট্রি কর্তন!

নিজের মালিকানা দাবি করে সংরক্ষিত বনের গাছ কেটে নিল দুর্বৃত্তরা - ছবি : নয়া দিগন্ত

কক্সবাজার উত্তর বন বিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের অধীনে নলবিলা বন বিটের আওতাধীন ইসলাম নগর এলাকায় সংরক্ষিত বনভূমি থেকে শতাধিক মাদারট্রি (গর্জন, মেহগনি ও জাম) গাছ কেটে লুট করে নেয়ার অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার সকালে এসব গাছ কেটে ওই দিন সন্ধ্যায় সেগুলো সরিয়ে নেয় দুর্বৃত্তরা।

স্থানীয়রা জানান, এই কাঠগুলো কৈয়ারবিল ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের কাঠ ব্যাবসায়ী কাউছার আলম লোক দিয়ে ওই গাছগুলো কেটে নিয়ে গেছে।

এ বিষয়ে জানতে চাইলে কাউছার আলম বলেন, আমি এই গাছের বাগানটি নুরুল ইসলামের কাছ থেকে ক্রয় করেছি।

এদিকে নুরুল ইসলাম বগানটি নিজের দাবি করলেও কখন কিভাবে রোপন করেছেন এবং বন বিভাগকে অবগত করা হয়েছে কিনা- কিছুই বলতে পারেননি।

নলবিলা বিটবন কর্মকর্তা অবনিক কুমার রায়ের নেতৃত্বে বন বিভাগের পক্ষ থেকে অভিযানে গেলেও কোন অদৃশ্য কারণে গাছের কয়েকটি টুকরো নিয়ে ফেরত যান বলে স্থানীয়রা জানান। কাউছার আলমের লোকেরা কয়েক গাড়ি গাছ নিয়ে গেলেও কিছু গাছের ছোট-বড় অনেকগুলো টুকরো বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ওই স্থানে পড়ে থাকতে দেখা যায়।

ফাঁসিয়াখালী রেঞ্জের দায়িত্বপ্রাপ্ত এসিএফ আশিকুর রহমান বলেন, নলবিলা বন বিটের আওতাধীন ইসলাম নগরের কিছু অংশ বন বিভাগের রক্ষিত বনভূমি। এ বনভূমিতে অনুপ্রবেশ ও গাছ কর্তন বন আইন পরিপন্থী। সেখানে কিছু গাছ কাটার বিষয়ে জানতে পেরেছি। বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ


premium cement