২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

১০ মাসেই চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়ালো বাংলাদেশ

১০ মাসেই চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়ালো বাংলাদেশ - ছবি : সংগৃহীত

বাংলাদেশ সরকারের সঠিক দিক নিদের্শনায় আজকে ঘুরে দাড়িয়েছে বাংলাদেশের চা শিল্প। এ কারণে বাংলাদেশ আজ বিশ্বের চা রফতানিকারক দেশের তালিকায় নিজের অবস্থান গড়ে নিয়েছে। বর্তমানে দেশে ১৬৭টি বাগানে উন্নতমানের চা উৎপাদিত হচ্ছে। চলতি মৌসুমের ১০ মাসেই উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে।

বাংলাদেশ উৎপাদনের এ ধারা অব্যাহত থাকলে ১ লাখ মিলিয়ন কেজি চা উৎপাদন ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে। চলতি মৌসুমে দেশে চা উৎপাদনের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছিল ৭৭ হাজার ৭৮০ মিলিয়ন কেজি। তা ছাড়িয়ে চলতি অক্টোবরের মধ্যে উৎপাদন হয়েছে ৭৯ হাজার ৩৩৩ মিলিয়ন কেজি।

অবশিষ্ট নভেম্বর ও ডিসেম্বরে উৎপাদন যোগ হলে ১ লাখ মিলিয়ন কেজি চায়ের উৎপাদন ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে। বিভিন্ন সময়ে সরকারের দেয়া নিদের্শনার আলোকে ও বাংলাদেশ চা বোর্ডের সরাসরি তত্ত্বাবধানে দেশের ১৬৭ চা বাগানে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে, একইসাথে চা উৎপাদনে নতুন নুতন রেকর্ড গড়ছে বাংলাদেশ।

দেখুন:

আরো সংবাদ


premium cement
মোবাইল নেটওয়ার্ক নিশ্চিত করতে হাইকোর্টের নির্দেশ গাজীপুরে দেশীয় অস্ত্রসহ ৪ ছিনতাইকারী গ্রেফতার বিপিএল মাতাতে গেইল এখন ঢাকায় জাতিসঙ্ঘে ইরানের বকেয়া পরিশোধ করে দিলো দক্ষিণ কোরিয়া ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে পৌঁছল মার্কিন সামরিক সাহায্য বিনা নোটিশেই দখলদারদের উচ্ছেদ করা হবে : মেয়র আতিক রিয়েলিটি শো ‘সাওতুল কোরআনে’ ইয়েস কার্ড পেলো ঢাকার ১৫ কিশোর সরকার বিরোধী দল ও মত শূন্য বাংলাদেশ চায় : রিজভী ২শ শিক্ষার্থীকে বৃত্তি দিলো জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট ট্রান্সজেন্ডার নারীকে যৌন নির্যাতন

সকল