২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

বান্দরবান কুমির প্রজনন কেন্দ্রে ১৪ ফুট লম্বা অজগর

ঘুমধুম কুমির প্রজনন কেন্দ্রের জঙ্গল থেকে উদ্ধার করা হয়েছে ১৪ ফুট লম্বা অজগর - ছবি : সংগৃহীত

বান্দরবানের নাই্যংছড়ির ঘুমধুমে কুমির প্রজনন কেন্দ্রের জঙ্গল থেকে উদ্ধার করা হয়েছে ১৪ ফুট লম্বা এক অজগর। বিশালাকৃতির এ অজগর সাপটির ওজন প্রায় ২৮ কেজি। মঙ্গলবার ওই অজগরটিকে আটক করা হয়।

জানা গেছে, বান্দরবানের নাই্যংছড়ি এলাকার আকিজ কুমির প্রজনন কেন্দ্রের জঙ্গলে অজগর সাপ ঢুকে পড়লে স্থানীয়দের নজরে পড়ে বিষয়টি। পরে ওই অজগর সাপটি ধরেছেন আকিজ কুমির প্রজনন কেন্দ্রে দায়িত্বরত বন্যপ্রাণী বিশেষজ্ঞ আদনান আজাদ আসিফ।

অজগর সাপটি অবমুক্ত করার জন্য মঙ্গলবার বিকেলে কক্সবাজারের উখিয়া রেঞ্জের কর্মকর্তা গাজী শফিউল আলমের নিকট হস্তান্তর করা হয়েছে। এ সময় সেখানে উপস্থিত ছিলেন আকিজ ওয়াইল্ড লাইভ ফার্মের ম্যানেজার (অপারেশন) মো: তৌহিদুল ইসলাম, আকিজ কুমির প্রজনন কেন্দ্রের বন্যপ্রাণী বিশেষজ্ঞ আদনান আজাদ আসিফ, আজিজ গ্রুপের কর্মকর্তা (ভুমি) রেজাউল করিম প্রমুখ। তারা বলেন, সম্ভবত পাশের পাহাড় থেকে সাপটি খাদ্যের অভাবে কুমির প্রজনন কেন্দ্রে ঢুকে পড়েছিল। কুমির প্রজনন কেন্দ্রের কুমিরদের জন্য প্রতিদিনই খাবার সরবরাহ করা হয়। ওই খাবারের লোভে সাপটি কুমির প্রজনন কেন্দ্রে ঢুকে পড়তে পারে বলে কর্মকর্তারা মনে করছেন। বিষয়টি নজরে এলে অজগর সাপটি উদ্ধার করে বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়।


আরো সংবাদ


premium cement