২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নয়া দিগন্ত সাংবাদিকের বিরুদ্ধে মামলা

-

উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে নয়া দিগন্তের চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা সংবাদদাতাসহ দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। দৈনিক নয়া দিগন্ত লোহাগাড়া সংবাদদাতা আরফাত হোছাইন বিপ্লব ও দৈনিক আজাদী লোহাগাড়া প্রতিনিধি মোহাম্মদ মারুফকে একটি মামলার আসামি করা হয়েছে।

১৪ অক্টোবর চট্টগ্রাম চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে লোহাগাড়া উপজেলা চেয়ারম্যান, সাবেক এলডিপি নেতা জিয়াউল হক চৌধুরী বাবুলের পক্ষে তার দেয়া ক্ষমতাপত্র মূলে মোহাম্মদ মামুন উর রশিদ (৩১) এ মামলা দায়ের করেন। তিনি লোহাগাড়া সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মওলার পাড়ার আবদুস সমদের ছেলে।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর উপজেলার আমিরাবাদ ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বোয়ালিয়াকুল এলাকায় সাবেক এলডিপি নেতা উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুলসহ কয়েকজন অস্ত্র মহড়া দিয়ে জায়গা দখল ও ফাঁকা গুলি ছোড়ে ভয়ভীতি প্রদর্শনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

এ নিয়ে দৈনিক নয়া দিগন্ত ও দৈনিক আজাদীসহ প্রায় সব পত্রিকা ও টিভি চ্যানেলে সংবাদ প্রকাশিত হয়। এতে ক্ষুব্ধ হয়ে উপজেলা চেয়ারম্যান বাবুল এ মামলা দায়ের করেন।

মামলায় উল্লেখ করা হয়, দুই সাংবাদিকসহ মামলার বাকি আসামিরা উপজেলা চেয়ারম্যানের উপর হামলা করে ও তার কাছে ১০ লাখ টাকা চাঁদা দাবি করে। মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রামকে তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত।

মামলা প্রসঙ্গে সাংবাদিক আরফাত হোছাইন বিপ্লব বলেন, ‘আমার বিরুদ্ধে মামলা হয়েছে শুনে অবাক হলাম। কারণ ওই মামলার আসামি সাংবাদিক মারুফ হোসেন ছাড়া অন্য কোনো আসামিকে আমি চিনিও না, জানিও না। জীবনে কোনোদিন তাদের সাথে কথাও হয়নি। এছাড়া আমি স্বপরিবারে চট্টগ্রাম শহরে বসবাস করার কারণে ঘটনার দিন এলাকায় ছিলাম না। শুধু নিউজ প্রকাশ করার কারণে স্বাধীন সাংবাদিকতার কণ্ঠরোধ করার লক্ষ্যে উপজেলা চেয়ারম্যান আমাদেরকে মামলায় জড়িয়েছেন। এ ব্যাপারে আমরা সরকারের দায়িত্বশীল মহলের সুদৃষ্টি কামনা করছি।’

দৈনিক আজাদীর লোহাগাড়া প্রতিনিধি মোহাম্মদ মারুফ বলেন, ‘এ রকম মিথ্যা ও বানোয়াট মামলা করে উপজেলা চেয়ারম্যান বাবুল সাংবাদিকদেরকে ভয় দেখাতে চান। একজন জনপ্রতিনিধির কাছ থেকে আমরা এটা আশা করি না। তার সাথে আমাদের জায়গা জমি-সংক্রান্ত কিংবা অন্য কোনো বিষয়ে বিরোধ নেই। শুধু নিউজ প্রকাশ করার কারণে তিনি আমাদেরকে মামলার আসামি করেছেন।’

সাংবাদিকদের নিন্দা
এদিকে সংবাদ প্রকাশের জের ধরে সাংবাদিক আরফাত হোছাইন বিপ্লব ও মোহাম্মদ মারুফের বিরুদ্ধে প্রতিহিংসামূলক মিথ্যা মামলা দায়ের করে সাংবাদিকধের কণ্ঠরোধ করার অপ্রচেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন লোহাগাড়া সাংবাদিক ফোরামের সভাপতি এম এম আহমদ মনির, সাধারণ সম্পাদক অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেক, লোহাগাড়া প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ও সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদসহ সাংবাদিক নেতারা।

এ ছাড়াও উপজেলা আওয়ামী লীগের সভাপতি খোরশেদ আলম চৌধুরী ও সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন হিরু এক বিবৃতিতে সংবাদকর্মীদের মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা দিয়ে হয়রানি করার প্রতিবাদ ও নিন্দা জানান।
তারা বলেন, সংবাদ প্রকাশের জেরে কোনো সাংবাদিককে মামলার আসামি বানানো কোনোভাবে গ্রহণযোগ্য হতে পারে না।


আরো সংবাদ



premium cement
তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু

সকল