২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সেন্টমার্টিনে আটকা পড়েছে ৩ শতাধিক পর্যটক

সেন্টমার্টিনে আটকা পড়েছে ৩ শতাধিক পর্যটক - প্রতীকী ছবি

নিষেধাজ্ঞা অমাণ্য করে প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ভ্রমণে গিয়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আটকা পড়েছে ৩ শতাধিক পর্যটক। একই সাথে নিজস্ব প্রয়োজনে টেকনাফ এসে দ্বীপে ফিরতে পারেনি ১ শত স্থানীয় বাসিন্দা।

এ দিকে বৈরী আবহাওয়ার কারণে কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে রোববার থেকে সার্ভিস বোট চলাচল বন্ধ রয়েছে।

জানা যায়, আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাদের নিরাপদে রাখার ব্যবস্থার কথা জানিয়েছে প্রশাসন। সাগর উত্তাল থাকায় টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে নৌযান চলাচল বন্ধ থাকায় এ পরিস্থিতি তৈরি হয়েছে। টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচলের অনুমতি দেয়নি প্রশাসন। তারপরও ট্রলার এবং স্পিডবোটে ঝুঁকিপূর্ণ পর্যটকরা গোপনে ছুটে যাচ্ছেন সেন্টমার্টিনে।

এদিকে বৈরী আবহাওয়া সাগর উত্তাল। ঝড়ো হাওয়ার পাশাপাশি মাঝে মাঝে হচ্ছে ভারী বৃষ্টিপাত। তাই টেকনাফ-সেন্টমার্টিন রুটে বন্ধ রয়েছে ট্রলার ও স্পিডবোট চলাচল। ফলে সেন্টমার্টিন ভ্রমণে এসে আটকা পড়েছেন পর্যটকরা। একই সাথে নিজস্ব প্রয়োজনে টেকনাফ এসে দ্বীপের ১ শ’ মানুষ দ্বীপে ফিরতে পারেননি।

স্থানীয় জনপ্রতিনিধি জানালেন, আটকে পড়া পর্যটকদের সবধরণের সহযোগিতা করা হচ্ছে। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হলে টেকনাফ পাঠানো হবে। আর টেকনাফে আটকা পড়ারা দ্বীপে ফিরতে পারবেন।

সেন্টমার্টিনের সি প্রবাল রিসোর্টের মালিক আব্দুল মালেক বলেন, জাহাজ চলাচল বন্ধ থাকলেও পর্যটকরা নিজস্ব নিরাপত্তায় স্পিডবোট ও ট্রলারে করে সেন্টমার্টিন এসেছেন। অনেকের রোববার, আবার কারো সোমবার ফেরত যাওয়ার কথা ছিল। কিন্তু আবহাওয়া বৈরী হওয়ায় সেন্টমার্টিন থেকে কোনো ট্রলার বা স্পিডবোট ছেড়ে যেতে দেয়নি কোস্টগার্ড। রিসোর্টেও অবস্থান করা পর্যটকরা নিরাপদে রয়েছেন।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বলেন, মৌসুম না হলেও নিজস্ব নিরাপত্তায় কয়েক শ’ পর্যটক সেন্টমার্টিন গেছেন বলে খবর পেয়েছি। বৈরী আবহাওয়ায় আটকা পড়ার পরই এটি প্রচার পেয়েছে। আমরা পর্যটকদের খোঁজখবর নিয়েছি এবং নিরাপদে থাকার ব্যবস্থাও করা হয়েছে।

উল্লেখ্য, উত্তর বঙ্গোপসাগরে বায়ু চাপের আধিক্যের পার্থক্য থাকায় চার সমুদ্র বন্দরে ৩ নম্বর এবং নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। বায়ু চাপের আধিক্যের পার্থক্য থাকায় সাগর উত্তাল এবং ঝড়ো হাওয়াসহ কক্সবাজারে বৃষ্টি হচ্ছে।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল