২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দুষ্কৃতকারীদের ধরতে তৎপর পুলিশ : চট্টগ্রামের ডিআইজি

- ছবি : নয়া দিগন্ত

চাঁদপুরের হাজীগঞ্জে একাধিক মন্দিরে হামলার ঘটনায় সাধারণ জনতা ও পুলিশের সাথে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে তিন যুবক ও এক কিশোর নিহত হয়েছে। এর মধ্যে তিনজন বুধবার রাতে ও একজন বৃহস্পতিবার সকালে চিকিৎসাধীন অবস্থায় কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন। এ ঘটনার পর বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদের হুইপ, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজিসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ স্থানীয় রাজনৈতিক নেতারা ঘটনাস্থল পরিদর্শন করেন। তারা হাজীগঞ্জ পৌর এলাকায় হামলার শিকার কয়েকটি পূজামণ্ডপ পরিদর্শন করেন এ সময়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশের পাশাপাশি দুই প্লাটুন বিজিপি মোতায়েন করা হয়েছে।

মণ্ডপ দরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের চট্টগ্রামের ডিআইজি মো: আনোয়ার হোসেন বলেন, পুলিশ দুষ্কৃতকারীদের ধরতে তৎপর রয়েছে। তিনি বলেন, ঘটনার সময় আত্মরক্ষা ও সম্পদ রক্ষার্থে পুলিশ গুলি চালিয়েছে। এতে হাজীগঞ্জে চারজন নিহত করেছেন। এর মধ্যে হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনজন ও কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান। এই ঘটনায় মামলা হয়েছে এবং পুলিশ সাতজনকে আটক করেছে।

নির্মাণাধীন একটি বিল্ডিংয়ের আটতলায় পুলিশের গুলিতে শ্রমিক নিহতের ঘটনায় প্রশ্নের জবাবে চট্টগ্রামের ডিআইজি বলেন, পুলিশ জনগণের যানমাল ও আত্মরক্ষার্থে গুলি করেছে। সঙ্গত কারণে সেখানে গুলি যেতে পারে।

অপর দিকে জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ এমপি বলেছেন, ‘মৌলবাদী ও রাজনৈতিক প্রতিপক্ষ ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার হীন চেষ্টায় লিপ্ত রয়েছে।’ তিনি বলেন, যখন শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে, তখনই মৌলবাদী ও রাজনৈতিক প্রতিপক্ষ শক্তি দেশের উন্নয়ন বাঁধাগ্রস্ত করার হীন চেষ্টা শুরু করেছে।

হুইপ আবু সাঈদ আরো বলেন, কোনো ধর্মপ্রাণ ব্যক্তি কখনোই অন্য ধর্মের প্রতি আঘাত করতে পারে না। সবসময় উচ্ছৃঙ্খল ও ধর্মান্ধ ব্যক্তিরাই অন্য ধর্মের প্রতি আঘাত করে।

আবু সাঈদ আল মাহমুদ এমপি বলেন, যে সকল উচ্ছৃঙ্খল ব্যক্তিরা হাজীগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় সম্প্রীতি নষ্ট করছে, কাউকে ছাড় দেয়া হবে না। সবাইকে সিসি ক্যামেরার ফুটেজ দেখে আইনের আওতায় আনা হবে। ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে বাংলাদেশে স্বাধীন হয়েছে। এ দেশে যেকোনোভাবেই হউক ধর্মীয় সম্প্রীতি রক্ষা করা হবে।

তদন্ত কমিটি গঠন
চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, চাঁদপুরের হাজীগঞ্জে মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা আগামী সাত কার্য দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেবে।

এ দিকে হাজীগঞ্জে মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় হাজীগঞ্জ উপজেলা ও এর আশপাশে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে বলেও জানিয়েছেন জেলা প্রশাসক।

ক্ষতিগ্রস্ত পুজামণ্ডপ পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ, চাঁদপুরের পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটওয়ারী, হাজীগঞ্জ পৌরসভার মেয়র আ স ম মাহবুব-উল আলম লিপন, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, কচুয়া পৌরসভার মেয়র নাজমুল আলম স্বপন, উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মো: মাইনুদ্দীন, হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন মিয়াজী প্রমুখ।

উল্লেখ্য, কুমিল্লায় কোরআন শরীফ অবমানা ও সহিংসতার খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর বুধবার রাত সাড়ে ৮টার দিকে হাজীগঞ্জে জনতার বিক্ষোভ মিছিল থেকে হাজীগঞ্জে ১৫-২০টি দুর্গা মণ্ডপে হামলার ঘটনা ঘটে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের ছোড়া গুলিতে চারজন নিহত হন। এছাড়া সংঘর্ষে পুলিশ ও সাংবাদিকসহ প্রায় ২৫ জন আহত হন।


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল