২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হাতিয়ায় ইউপি সদস্যপ্রার্থীকে কুপিয়ে হত্যায় আটক ১০, আতঙ্কে পুরুষশূন্য গ্রাম

হাতিয়ায় যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যায় জড়িত সন্দেহে আটক ১০, আতঙ্কে পুরুষশূন্য গ্রাম - ফাইল ছবি

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় সরকারি চাল বিতরণকে কেন্দ্র করে যোবায়ের হোসেন নামে এক ইউপি সদস্যপ্রার্থী ও সদ্য যোগ দেয়া যুবলীগকর্মীকে কুপিয়ে হত্যার ঘটনায় এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। শুক্রবার রাত থেকে শনিবার বিকেল পর্যন্ত পুলিশ সন্দেহভাজন ১০ জনকে আটক করে আদালতে পাঠিয়েছে।

এ দিকে গণগ্রেফতার এড়াতে পুরুষশূন্য হয়ে পড়েছে পুরো এলাকা। তা ছাড়া ফের সহিংসতা ঠেকাতে এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ পর্যন্ত আটকরা হলেন মোসলেউদ্দিন ফারুক (৪২), রাশেদ (৩৮), তারেক (১৯), আলাউদ্দিন (৫৫), জহির (২৮), সামছুদ্দিন বাবুল (৫৬), খোকন (৩২), হেলাল (৫০), নাসিমুল ইসলাম (৫২) ও মিলাদ (২০)।

গণগ্রেফতারের বিষয়ে জানতে চাইলে পুলিশ বিষয়টি অস্বীকার করেছে। শনিবার বিকেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহতের পরিবারের পক্ষ থেকে থানায় কোনো মামলা দায়ের করা হয়নি বলে জানিয়েছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শুক্রবার দুপুরে বর্তমান চেয়ারম্যান নুরুল ইসলামের নেতৃত্বে চরচেঙ্গা বাজারে ইউনিয়ন পরিষদের চাল বিতরণ করা হয়। এ সময় অনিয়মের কথা বলে কয়েকজন প্রতিবাদ করলে চেয়ারম্যানের লোকজন এসে তাদের সাথে বিরোধে জড়ান। এ ঘটনার কিছুক্ষণ পর উত্তর দিক থেকে চেয়ারম্যানের লোকজন অস্ত্র নিয়ে এসে বাজারে অতর্কিত হামলা চালায়। এ সময় বাজারে বিচ্ছিন্ন বিক্ষিপ্তভাবে থাকা প্রতিপক্ষের সমর্থকদেরকে পিটিয়ে বাজার থেকে বের করে দেয় চেয়ারম্যান নুরুল ইসলামের লোকজন। এর মধ্যে জোবায়ের তার অফিসে অবস্থান করছিলেন। তাকেও চেয়ারম্যানের লোকেরা বাজার থেকে চলে যেতে বলে। তিনি চলে না যাওয়ায় তাকে এলোপাতাড়ি কুপিয়ে তার পায়ের দু’টি রগ কেটে দেয়া হয়। পরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহতের ছেলে জীবন অভিযোগ করেন, সোনাদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলামের শ্যালক ও ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আবদুল বাতেন ও তার সহযোগী সুজন, ফকির, জামাল, শাহেদের নেতৃত্বে একদল সন্ত্রাসী চরচেঙ্গা বাজারের একটি দোকানে তার বাবাকে ধারালো অস্ত্র দিয়ে পিঠে, পায়ে ও হাতেসহ শরীরের বিভিন্ন স্থানে কুপিয়ে ও পায়ের রগ কেটে হত্যা করেছে।

জানতে চাইলে সোনাদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: নুরুল ইসলাম জানান, জেলেদের চাল বিতরণ নিয়ে বাগ্বিতণ্ডার জের ধরে এ ঘটনা ঘটেছে। চেয়ারম্যানের দাবি, যোবায়েরের নেতৃত্বে জেলেদের চাল ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে সংঘর্ষে তার মৃত্যু হয়। তবে তিনি দাবি করেন, ইউপি সদস্য আবদুল বাতেন তার শ্যালক হওয়ায় তার নাম এ ঘটনায় জড়ানো হচ্ছে।

নিহত মো: যোবায়ের হোসেন (৪৫) উপজেলার সোনাদিয়া ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের মৃত তাহের মিয়ার ছেলে। তিনি সোনাদিয়া ইউনিয়ন পরিষদের স্থগিতকৃত নির্বাচনে ৫ নম্বর ওয়ার্ড থেকে ফুটবল মার্কায় ইউপি সদস্যপ্রার্থী ছিলেন। কয়েক দিন আগে যুবলীগে যোগদান করেন তিনি। এর আগে ২০১৬ সালে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন যোবায়ের।

এ দিকে শুক্রবারের ওই হামলায় আরো চারজন গুরুতর আহত হন। তাদের হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে পায়ের রগ কেটে দেয়া মো: ইরাকের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন হাতিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক শেখ মাহমুদ।

শনিবার বিকেলে হাতিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল খায়ের ঘটনার বলেন, হামলা ও হত্যার ঘটনায় এখনো কেউ মামলা করেনি। তবে জড়িত সন্দেহে ৫৪ ধারায় ১০ জনকে আটক করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

তবে তিনি এলাকায় পুলিশি হয়রানির কথা অস্বীকার করেছেন।

নোয়াখালী পুলিশ সুপার আলমগীর হোসেন জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement