২৭ ফেব্রুয়ারি ২০২১
`

নির্বাচনকালে সবাইকে জাতীয় পরিচয়পত্র সাথে রাখতে হবে : সিএমপি কমিশনার

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর - ছবি : সংগৃহীত

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর বলেছেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের দিন বুধবার সকলের জাতীয় পরিচয়পত্র সাথে রাখতে হবে। যারা ভোটকেন্দ্রে যাবেন বা অফিসে যাবেন সবাইকে সাথে পরিচয়পত্র রাখতে হবে। বহিরাগত কেউ নগরীতে চলাচল করতে পারবেন না।

তিনি মঙ্গলবার বিকেলে দামপাড়া পুলিশ লাইন্সে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান।

সিএমপি কমিশনার বলেন, নির্বাচনকে কেন্দ্র করে আমরা একাধিক বৈঠক করেছি। বিভিন্ন সংস্থার সাথে সমন্বয় সভা করেছি। আমরা কিছু ঝুঁকির বিষয় মাথায় রেখেছি এবং তা মোকাবেলার জন্য পর্যাপ্ত প্রস্তুতি নিয়েছি। নির্বাচনের বিধিমালা অনুযায়ী, নির্বাচনের দিন থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা কোনো মিছিল, সমাবেশের সুযোগ নেই। ফলে ফলাফল ঘোষণার পর যারাই জয়ী হোক কোনো বিজয় মিছিল করতে দেবে না পুলিশ।
তিনি বলেন, নির্বাচনকে কেন্দ্র করে নগরীর বিভিন্ন এলাকায় আমরা চেকপোস্ট বসিয়েছি। আমাদের এ উদ্যোগের সুফল মিলেছে। বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে। তবে সিটি কর্পোরেশনের মতো একটি বড় নির্বাচনের জন্য সেসব তেমন উল্লেখযোগ্য নয়। নির্বাচনের দিনও আমরা অত্যন্ত কঠোর থাকবো। কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে পুলিশ সরাসরি কঠোর একশনে যাবে।

সিএমপি কমিশনার আশা প্রকাশ করেন, আগামীকালের নির্বাচন হবে উৎসবমুখর পরিবেশে। তবে জাতীয় পরিচয়পত্রবিহীন অর্থাৎ বহিরাগতদের জন্য নগরীর সব রাস্তা ও দ্বার বন্ধ থাকবে। কোনো কেন্দ্রে কোনো বহিরাগতের প্রবেশের ও প্রভাব বিস্তারের সুযোগ থাকবে না।

সালেহ মোহাম্মদ তানভীর বলেন, নির্বাচনে ৯ হাজার পুলিশ সদস্যসহ আইন-শৃঙ্খলা বাহিনীর মোট ১৮ হাজার সদস্য দায়িত্ব পালন করবে। ইতিমধ্যে বিজিবি টিম নগরজুড়ে টহল দিচ্ছে। পুলিশ সদস্যরা এর মধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছেন এবং কেন্দ্রের নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করেছেন। মোট ৭৩৫ টি ভোট কেন্দ্রের মধ্যে ৪১৭টি কেন্দ্রকে আমরা গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছি।

ব্রিফিংকালে সিএমপি কমিশনারের সাথে ছিলেন অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) এসএম মোস্তাক আহমদ খান, উপ-কমিশনার (সদর) আমির জাফর, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক প্রমুখ।

সূত্র : বাসস



আরো সংবাদ