২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বায়ুদূষণের দায়ে চট্টগ্রামের সালেহ স্টীলকে ১০ লাখ টাকা পরিবেশগত ক্ষতিপূরণ আরোপ

সালেহ স্টীলকে ১০ লাখ টাকা পরিবেশগত ক্ষতিপূরণ আরোপ করেছে পরিবেশ অধিদফতর। - ছবি : সংগৃহীত

অগ্রহণযোগ্য মাত্রায় বায়ুদূষক নিঃসরণের মাধ্যমে বায়ুদূষণের দায়ে চট্টগ্রামের সালেহ স্টীলকে ১০ লাখ টাকা পরিবেশগত ক্ষতিপূরণ আরোপ করেছে পরিবেশ অধিদফতর।

অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক (সরকারের উপ-সচিব) মোহাম্মদ নুরুল্লাহ নুরী সোমবার শুনানি শেষে এ আদেশ দেন।

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী নয়া দিগন্তকে বলেন, নাসিরাবাদ শিল্প এলাকার সালেহ স্টীল লিমিটেড মানমাত্রা বহির্ভূতভাবে বায়ুদূষক বায়ুমন্ডলে নিঃসরণ করছিল। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭ (সংশোধিত ২০০৫) অনুযায়ী এসপিএম (সাসপেন্ডেড পার্টিকুলেট মেটার)-এর গ্রহণযোগ্য মানমাত্রা হচ্ছে সর্বোচ্চ প্রতি ঘনমিটারে ২০০ মাইক্রোগ্রাম। কিন্তু পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম গবেষণাগার কার্যালয়ের গত ১১ নভেম্বরের বায়ুমান বিশ্লেষণী ফলাফল অনুযায়ী সালেহ স্টীলের দক্ষিণ ও পশ্চিম পাশে এসপিএম পাওয়া যায় যথাক্রমে প্রতি ঘনমিটারে ৪৬৮ ও ৩০৮ মাইক্রোগ্রাম। মানমাত্রা বহির্ভূত বায়ুদূষক নিঃসরণের দায়ে প্রতিষ্ঠানটিকে উল্লেখিত পরিমাণ ক্ষতিপূরণ আরোপ করা হয়।

পাশাপাশি কারখানাটিতে স্থাপিত এটিপি (এয়ার ট্রিটমেন্ট প্লান্ট)টি ত্রুটিপূর্ণভাবে পরিচালিত হচ্ছে মর্মে অবস্থাদৃষ্টে প্রতীয়মান হয়েছে। তাই ক্ষতিপূরণ আরোপের পাশাপাশি এটিপি আধুনিকায়নেরও নির্দেশ দেয়া হয়েছে বলেও তিনি জানান।

উল্লেখ্য, ইতোপূর্বে গত বছরের ১২ নভেম্বরও বায়ুদূষণের দায়ে সালেহ স্টীলকে সাড়ে ৩ লাখ টাকা ক্ষতিপূরণ আরোপ করে পরিবেশ অধিদফতর।


আরো সংবাদ



premium cement