২৩ জানুয়ারি ২০২১
`

শ্রীকাইল-২ গ্যাসক্ষেত্রের ৪ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু


কুমিল্লার মুরাদনগরে শ্রীকাইল-২ গ্যাসক্ষেত্রের ৪ নম্বর কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুরে আয়োজিত অনুষ্ঠানে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুনার রহমান প্রধান অতিথি হিসেবে এ উদ্বোধন করেন।

তিনি জানান, গ্যাসক্ষেত্রটি থেকে আগে প্রতিদিন ৫ থেকে ৬ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা যেত। এখন নতুন কূপটি আবিষ্কারের ফলে প্রতিদিন ২২ থেকে ২৪ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)-এর ব্যবস্থানা পরিচালক মোহাম্মদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেট্রোবাংলার চেয়ারম্যান এবিএম আবদুল ফাত্তাহ এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব গুলনার নাজমুন নাহার।

মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাসসহ পেট্রোবাংলা ও বাপেক্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বাপেক্স ৫৫ দিন ধরে পরীক্ষা চালিয়ে গত ২০ নভেম্বর নতুন গ্যাস স্তরে ৩০-৪০ হাজার বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ নিশ্চিত করে।

এর আগে, জ্বালানি সচিব ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের হাজিপুরে শ্রীকাইল ইস্ট-১ গ্যাসক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে ‘রিগ ডাউন’ করেন। প্রায় আট কিলোমিটার পাইপ লাইন সংযোগ স্থাপন করার পর ২০২১ সালের জুন নাগাদ এ ক্ষেত্র থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হবে। ইউএনবি



আরো সংবাদ


ওবায়দুল কাদেরকে কটূক্তি, রোববার কোম্পানীগঞ্জে হরতাল রূপান্তরিত করোনা আরো প্রাণঘাতী হতে পারে : যুক্তরাজ্যের প্রধান বিজ্ঞানী শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে দেশের ৩ অঞ্চলে গৃহহীন ৬৬ হাজার পরিবারকে ঘর দিলেন প্রধানমন্ত্রী মডার্নার টিকার খুব একটা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি : জরিপ স্বপ্নের ঠিকানা পাচ্ছেন ৫৫ পরিবার তার মৃত্যুতে কষ্ট পেয়েছে আল-আকসার পশু-পাখিরাও আশুগঞ্জে চেয়ারম্যানের বাড়িতে হামলা চালিয়ে ছোট ভাইকে হত্যা সিনেটে ট্রাম্পের বিচার শুরু হবে ফেব্রুয়ারিতে কুয়াশা কেটে যাওয়ার পর শাহজালালে ফ্লাইট চলাচল স্বাভাবিক শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরী চলাচল স্বাভাবিক

সকল