২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রাঙ্গামাটির ১০০ বিদ্যালয়ে ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’ স্থাপনের উদ্যোগ

রাঙ্গামাটির ১০০ বিদ্যালয়ে ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’ স্থাপনের উদ্যোগ - নয়া দিগন্ত

রাঙ্গামাটি জেলার ১০০টি বিদ্যালয়ে ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’ স্থাপনের পদক্ষেপ নেয়া হয়েছে। এর ফলে পার্বত্য এলাকার শিক্ষার গুণগতমান বৃদ্ধি পাবে। বৃহস্পতিবার রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে এটুআই প্রতিনিধিদের একটি টিম রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমার সাথে সাক্ষাৎ করে বিদ্যালয়ে ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’ স্থাপন বিষয়ের কথা জানান।

রাঙ্গামাটি জেলা পরিষদের জনসংযোগ শাখা জানিয়েছে প্রকল্পটি এসআইডি-সিএইচটি প্রকল্পের ওমেন এন্ড গার্লস এমপাওয়ারমেন্ট থ্রো এডুকেশন এন্ড স্কীল ইন সিএইচটির অধীনে এটুআই-এর কারিগরী সহযোগিতায় এ ক্লাসরুমগুলো স্থাপন করা হবে।

এটুআই প্রতিনিধিদলে ছিলেন এটুআই ল্যাবের হেড অব টেকনিশিয়ান ফারুক আহমেদ জুয়েল, আই ল্যাব কোঅর্ডিনেটর মো. লুৎফুর রহমান এবং তাওফিক রহমান। প্রতিনিধিরা জানান, বিভিন্ন বিদ্যালয়ে বিভিন্ন কোয়ালিটির শিক্ষক থাকায় শিক্ষার মানে ভিন্নতা পরিলক্ষিত হয়। এক্ষেত্রে শিক্ষা প্রদানের কনটেন্ট একইরকম থাকবে এবং এই কনটেন্টগুলো বাংলাদেশের সর্বোচ্চ কোয়ালিটির শিক্ষকদের দ্বারা তৈরি করা হবে। ফলে পাহাড়ের প্রত্যন্ত এলাকায়ও কোয়ালিটি এডুকেশন নিশ্চিত হবে।

তারা আরো জানান, প্রত্যন্ত এলাকার শিক্ষার্থী এবং বিদ্যুৎ স্বল্পতার কথা মাথায় রেখে সোলার প্রযুক্তি ব্যবহার করে এই ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’তৈরি করা হবে।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর অংশ হিসাবে বিদ্যালয়গুলোতে 'মাল্টিমিডিয়া ক্লাসরুম'-এর মাধ্যমে শিক্ষাদান একটি যুগান্তকারী ঘটনা। বর্তমান করোনাভাইরাসকালীন সময়েও সরকারের ডিজিটাল ধারণায় অনলাইনে শিক্ষার্থীরা শিক্ষালাভ করার সুযোগ পাচ্ছে।

এসময় অন্যান্যের মধ্যে পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল ইসলাম, সদস্য রেমলিয়ানা পাংখোয়া, সদস্য অংসুই প্রু চৌধুরী, সদস্য থোয়াইচিং মারমা, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, এসআইডি-সিএইচটির ডিস্ট্রিক্ট ম্যানেজার ঔশ্বর্য চাকমা উপস্থিত ছিলেন ।


আরো সংবাদ



premium cement