১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

টেকনাফ-সেন্টমার্টিন নৌযান চলাচল বন্ধ, বিপাকে পর্যটকরা

টেকনাফ-সেন্টমার্টিন নৌযান চলাচল বন্ধ, বিপাকে পর্যটকরা -

বৈরী আবহাওয়ায় সৃষ্ট হওয়া লঘুচাপের কারণে টেকনাফ-সেন্টমার্টিনে সব নৌযান চলাচল বন্ধ রয়েছে। এর ফলে আটকে গেছে বহু পর্যটক। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি ঘনীভূত হয়ে বিপদ সংকেত দেখা দেয়ায় সেন্টমার্টিন হতে টেকনাফের উদ্দেশে কোনো ট্রলার ছাড়েনি। অন্যদিকে পর্যটকবাহী জাহাজ কর্ণফুলী এক্সপ্রেসে করে কক্সবাজার থেকেই সরাসরি সেন্টমার্টিন আসা চার শতাধিক পর্যটকও আটকা পড়েছে। পর্যটকবাহী জাহাজ কর্ণফুলী এক্সপ্রেসে করে কক্সবাজার থেকেই সরাসরি সেন্টমার্টিনে যান পর্যটকরা।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়, মধ্য বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপের কারণে উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টি হতে পারে। এজন্য সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং নদীবন্দরের মধ্যে কিছু এলাকায় ২ এবং কিছু এলাকায় ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। লঘুচাপটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আরো ঘনীভূত হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। এটি এখন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান মো. নুর আহমদ বলেন, বৈরী আবহাওয়ার আশঙ্কা থাকায় বুধবার পর্যটকদের সেন্টমার্টিন দ্বীপ হতে ফিরে যেতে মাইকিং করা হয়েছিল। অনেকে তা গুরুত্ব দেয়নি। তারা আজকে ফিরে যাবার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে ফিরতে পারেননি। হঠাৎ বৃহস্পতিবার ভোর থেকে ঝড়ো হাওয়া শুরু হলে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে সকল নৌযান চলাচল বন্ধ রয়েছে বলেও জানান তিনি। দ্বীপে আটকা পড়া পর্যটকদের যাতে কোনো অসুবিধা না হয় সে ব্যবস্থা করা হচ্ছে।

সেন্টমার্টিন পুলিশ ফাঁড়ির ইনচার্জ জানান, সেন্টমার্টিনে আটকে পড়া শতাধিক পর্যটকদের খোঁজ-খবর রাখতে দ্বীপের পুলিশ ফাঁড়ির সদস্যরা তাদের পাশে রয়েছে।

সেন্টমার্টিন ইউপি মেম্বার আবদুর রহমান বলেন, বৈরী আবহাওয়ার কারণে সেন্টমার্টিনে সকল নৌযান বন্ধ রয়েছে। ভ্রমণে আসা কয়েক শতাধিক পর্যটক সেন্টমার্টিনে আটকা পড়েছে বলেও জানান। অবস্থানরত হোটেল মোটেল মালিকদের সাথে যোগাযোগ করে আগত পর্যটকদের যাতে সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রাখতে অনুরোধ করা হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম বলেন, হঠাৎ করে সাগর উত্তাল ও বৈরী আবহাওয়ার কারণে সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকরা যাতে চলাচল ও খাওয়া দাওয়ায় হয়রানির শিকার না হয়, সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পর্যটকদের নিরাপদে ফিরিয়ে আনা হবে।


আরো সংবাদ



premium cement
মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে?

সকল