২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কুমিল্লায় নওয়াব ফয়জুন্নেসার ১১৭তম মৃত্যুবার্ষিকী পালিত

- নয়া দিগন্ত

কুমিল্লায় মহিয়সী নারী নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানীর ১১৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। বুধবার জেলা প্রশাসনের আয়োজনে দিবসটি পালন করা হয়। এ সময় বাংলার প্রথম ও শেষ মুসলিম নারী নবাবের অসংখ্য অবদান এবং শিক্ষায় বিশেষ অবদানের কথা স্মরণ করা হয়।

নওয়াব ফয়জুন্নেসার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবুল ফজল মীর। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নুরুজ্জামান, গবেষক অ্যাডভোকেট গোলাম ফারুক ও নারী নেত্রী পাপড়ী বসু প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, নওয়াব ফয়জুন্নেসা চৌধুরাণী ছিলেন একজন প্রজাহিতৈষী সুশাসক। তিনি ছিলেন বিদ্যানুরাগী। ছিলেন সমাজ সংস্কারক। তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করতেন সমাজে নারীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। তিনি নারী শিক্ষা প্রচার ও নারীদের নাগরিক এবং রাজনৈতিক অধিকার সম্পর্কে সচেতন করে অর্থনৈতিকভাবে স্বাধীন হতে উৎসাহিত করেছেন।

এদিকে নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানীর জন্মস্থান জেলার লাকসামেও তার ১১৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল