২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নিজ কলেজে অবহেলিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ, ক্ষুব্ধ এলাকাবাসী

নিজ কলেজে অবহেলিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ, ক্ষুব্ধ এলাকাবাসী -

সঙ্গীত জগতে ‘সুর সম্রাট’ হিসেবে পরিচিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ নিজ জন্মভূমিতে রাষ্ট্রীয় ও সামাজিকভাবে অবহেলিত। এবার নিজ নামে প্রতিষ্ঠিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজে হলেন অবহেলিত। ৬ সেপ্টেম্বর রোববার ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮তম মুত্যুবার্ষিকীর দিনে কলেজ কর্তৃপক্ষের পক্ষ থেকে ছিলো না দোয়া কিংবা স্মৃতিচারণমূলক কোন কর্মসূচি। এ ঘটনায় সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। চরম ক্ষুব্ধ এলাকাবাসী।

ওস্তাদ আলাউদ্দিন খাঁ নিজ জন্মভূমিতেই অবহেলিত। মুত্যুবার্ষিকী উপলক্ষে সরকারি বেসরকারিভাবে নেই তেমন কোনো কর্মসূচি। জন্মভূমিতে রেখে যাওয়া স্মৃতিচিহ্নগুলো সংরক্ষণে নেই কোনো উদ্যোগ। বেদখল হয়ে যাচ্ছে জমিজমা, বাড়িঘর, মসজিদের জায়গা ও পুকুর, মা-বাবার কবর ও ভিটে বাড়ি বিলীন হয়ে যাচ্ছে। বাড়ির উপর দিয়ে যাচ্ছে রাস্তা। এসব বিষয় নিয়ে নয়া দিগন্তে সংবাদ প্রকাশের পর নড়েচড়ে বসে প্রশাসন।

জানা যায়, উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের জনক, সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ ১৮২৬ সালে ব্রাহ্মণবাড়ীয়ার নবীনগর উপজেলার শিবপুর গ্রামে এক সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন। ওস্তাদ আলাউদ্দিন খাঁ ছিলেন উপমহাদেশের শাস্ত্রীয় রাগ সঙ্গীতের জনক। তার বাবা সুদু খাঁ, মা সুন্দরী বেগম। ১৯৭২ সালে ৬ সেপ্টেম্বর ভারতের মাইহারে মদিনা ভবনে তিনি মৃত্যুবরণ করেন।

গতকাল রোববার ৬ সেপ্টেম্বর ছিলো ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮তম মুত্যুবার্ষিকী। নবীনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ওই দিন উপজেলা কনফারেন্স রুমে দোয়া ও আলোচনা সভা করা হলেও ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র বাড়ির পাশে নিজ নামে প্রতিষ্ঠিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজে ছিলো না কোন কর্মসূচি। কলেজের ফটকে ছিলো তালা। এ ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গোটা এলাকায় কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে। এলাকায় দেখা দিয়েছে চরম উত্তেজনা। নবীনগর উপজেলায় শতাধিক সাজিক সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন ফোরাম রয়েছে। আলাউদ্দিন খাঁ’র মুত্যুবার্ষিকী উপলক্ষে তাদেরও কোন কর্মসূচি ছিলো না।

এলাকাবসীর অভিযোগ করে বলেন, বিশ্ব বিখ্যাত সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেবের নামকে চির অমর করে রাখার জন্য এলাকাবাসী অক্লান্ত পরিশ্রম করে শিবপুর গ্রামে ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজটি প্রতিষ্ঠা করে। আজ আলাউদ্দিন খাঁ’র মুত্যুবার্ষিকীতে কলেজ তালাবন্ধ থাকবে, দোয়া ও আলোচনা সভাসহ কোন কর্মসূচি থাকবে না, এটা দুঃখ ও লজ্জাজনক ঘটনা। ৬ সেপ্টেম্বর কলেজে আলাউদ্দিন খাঁ’র মুত্যুবার্ষিকী পালন না করে উনার প্রতি অসম্মান করা হয়েছে।

তারা আরো বলেন, নবীনগরে বিভিন্ন নামে প্রায় শতাধিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও ফোরাম রয়েছে। তারাও তো কোনো কর্মসূচি পালন করেনি। যার নাম নিয়ে আপনারা গর্ব করেন, বড় বড় ভাষণ দেন, তার মুত্যুবার্ষিকীতে সামান্য দোয়া ও আলোচনা হয়ও না। তাহলে কেন এই সংগঠন? শুধু কি পদ পদবীর জন্য সংগঠন করছেন?

এ বিষয়ে নবীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান মনির বলেন, সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮তম মুত্যুবার্ষিকী উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে দোয়া ও আলোচনা সভা করা হয়েছে। কিন্তু আলাউদ্দিন খাঁ’র নামে প্রতিষ্ঠিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজে কোনো কর্মসূচি থাকাটা লজ্জাজনক ঘটনা। আমি এই এলাকার সন্তান হিসেবে এই ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। ৬ সেপ্টেম্বর কেন কলেজে কেনো কোনো কর্মসূচি ছিলো না এ বিষয়টি খতিয়ে দেখা হবে।

এ বিষয়ে ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজের প্রিন্সিপাল মোতাহার চৌধুরী বলেন, কলেজের কাজে ৬ সেপ্টেস্বর আমি কুমিল্লায় ছিলাম, করোনার কারণে কলেজে অনেক শিক্ষক আসে না, একদিন পর মুত্যুবার্ষিকী পালনে কোন সমস্যা নেই।

আলাউদ্দিন খাঁ’র স্মরণে আজ ৭ সেপ্টেম্বর আমারা কলেজে দোয়ার আয়োজন করেছি।


আরো সংবাদ



premium cement
গাজার ২টি হাসপাতালে গণকবরের সন্ধান, তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন

সকল