৩০ সেপ্টেম্বর ২০২০

মেঘনার ভাঙনরোধে উদ্যোগ গ্রহণের দাবিতে মানববন্ধন

-

মেঘনা নদীর ভয়াবহ ভাঙন থেকে লক্ষীপুরের কমলনগর উপজেলাকে রক্ষায় কার্যকর উদ্যোগ গ্রহণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রোববার রামগতি-লক্ষীপুর আঞ্চলিক সড়কের কমলনগর উপজেলা পরিষদের সামনে ‘উপজেলা নদী শাসন সংগ্রাম পরিষদ’ এ মানববন্ধনের আয়োজন করে। সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত ঘণ্টাব্যাপি এ মানববন্ধনে এলাকার জনপ্রতিনিধি, রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি ও স্কুল-কলেজপড়ুয়া শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন অংশ নেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা নদী শাসন সংগ্রাম পরিষদের আহ্বায়ক অধ্যক্ষ আব্দুল মোতালেব, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওমর ফারুক সাগর, চরফলকন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজি হারুনুর রশিদ, নদী শাসন সংগ্রাম পরিষদের যুগ্ম- আহ্বায়ক ইউছুফ আলী মিঠু, ইব্রাহিম খলিল, সাহাব উদ্দিন রনি, সাহাব উদ্দিন চৌধুরী, মোস্তাফিজুর রহমান হাওলাদার ও সদস্য সচিব এমএ মজিদ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, দীর্ঘ পাঁচ দশকের মেঘনার অব্যাহত ভাঙনে উপজেলার ১২টি গ্রাম সম্পূর্ণ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এতে সহায়-সম্বল হারিয়ে নিঃস্ব হয়েছেন অর্ধলক্ষাধিক মানুষ। ভাঙন প্রতিরোধে মাতাব্বরনগর এলাকায় এক কিলোমিটার ব্লকবাধ নির্মাণ করা হলেও অপর ১২ কিলোমিটার এলাকায় ভাঙন অব্যাহত রয়েছে। প্রতি মুহূর্তে মেঘনাগর্ভে বিলীন হচ্ছে সরকারি-বেরসকারি বিভিন্ন স্থাপনাসহ বিস্তীর্ণ ফসলি জমি।

ভাঙন প্রতিরোধে যথাযথ উদ্যোগ না নেওয়া হলে, মানচিত্র থেকে কমলনগর উপজেলা হারিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যে কারণে তারা ভাঙনরোধে মেঘনার মাঝখানের জেগে ওঠা নতুন চর ড্রেজিংয়ের মাধ্যমে নদীর গতিপথ পরিবর্তন এবং প্রস্তাবিত তীর সংরক্ষণ প্রকল্প অনুমোদনের মাধ্যমে টেকসই বাধ নির্মাণের দাবি জানান।

পরে একই দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)