২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেঘনার ভাঙনরোধে উদ্যোগ গ্রহণের দাবিতে মানববন্ধন

-

মেঘনা নদীর ভয়াবহ ভাঙন থেকে লক্ষীপুরের কমলনগর উপজেলাকে রক্ষায় কার্যকর উদ্যোগ গ্রহণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রোববার রামগতি-লক্ষীপুর আঞ্চলিক সড়কের কমলনগর উপজেলা পরিষদের সামনে ‘উপজেলা নদী শাসন সংগ্রাম পরিষদ’ এ মানববন্ধনের আয়োজন করে। সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত ঘণ্টাব্যাপি এ মানববন্ধনে এলাকার জনপ্রতিনিধি, রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি ও স্কুল-কলেজপড়ুয়া শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন অংশ নেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা নদী শাসন সংগ্রাম পরিষদের আহ্বায়ক অধ্যক্ষ আব্দুল মোতালেব, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওমর ফারুক সাগর, চরফলকন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজি হারুনুর রশিদ, নদী শাসন সংগ্রাম পরিষদের যুগ্ম- আহ্বায়ক ইউছুফ আলী মিঠু, ইব্রাহিম খলিল, সাহাব উদ্দিন রনি, সাহাব উদ্দিন চৌধুরী, মোস্তাফিজুর রহমান হাওলাদার ও সদস্য সচিব এমএ মজিদ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, দীর্ঘ পাঁচ দশকের মেঘনার অব্যাহত ভাঙনে উপজেলার ১২টি গ্রাম সম্পূর্ণ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এতে সহায়-সম্বল হারিয়ে নিঃস্ব হয়েছেন অর্ধলক্ষাধিক মানুষ। ভাঙন প্রতিরোধে মাতাব্বরনগর এলাকায় এক কিলোমিটার ব্লকবাধ নির্মাণ করা হলেও অপর ১২ কিলোমিটার এলাকায় ভাঙন অব্যাহত রয়েছে। প্রতি মুহূর্তে মেঘনাগর্ভে বিলীন হচ্ছে সরকারি-বেরসকারি বিভিন্ন স্থাপনাসহ বিস্তীর্ণ ফসলি জমি।

ভাঙন প্রতিরোধে যথাযথ উদ্যোগ না নেওয়া হলে, মানচিত্র থেকে কমলনগর উপজেলা হারিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যে কারণে তারা ভাঙনরোধে মেঘনার মাঝখানের জেগে ওঠা নতুন চর ড্রেজিংয়ের মাধ্যমে নদীর গতিপথ পরিবর্তন এবং প্রস্তাবিত তীর সংরক্ষণ প্রকল্প অনুমোদনের মাধ্যমে টেকসই বাধ নির্মাণের দাবি জানান।

পরে একই দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল