১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

নবীনগরে প্রতিপক্ষের হামলার ভয়ে আতঙ্কে শতাধিক পরিবার, নিঘুম রাত কাটছে নারীদের

নবীনগরে প্রতিপক্ষের হামলার ভয়ে আতঙ্কে শতাধিক পরিবার - ছবি : নয়া দিগন্ত

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের শ্যামগ্রাম ইউনিয়নের সাহেবনগর গ্রামে লুটপাট সহ নারী ও যুবতী মেয়েরা নিজেদের জানমাল ও ইজ্জত রক্ষা করতে আতঙ্কে রাত কাটাচ্ছে। গত ৩ জুন পুকুরের মাছ ধরার ঘটনাকে কেন্দ্র করে সাহেবনগর গ্রামের রিপন মিয়া ও নান্নু মিয়া গ্রুপের লোকজনের রক্তক্ষয়ী সংঘর্ষে ছোঁড়া গুলির আঘাতে গুরুতর আহত হানিফ মিয়া ৩০ জুন ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মুত্যুর সংবাদ আসার পরপরই পাল্টে যায় গ্রামের চিত্র। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গ্রামে বসানো হয়েছে পুলিশি পাহারা। গ্রেফতার এড়াতে আসামিপক্ষের পুরুষ লোকজন গ্রাম ছেড়ে অন্যত্র পালিয়ে বেড়াচ্ছে। ঘটছে লুটপাট, হুমকি ধামকি ও মারধরের ঘটনা। লুটপাটের ভয়ে কেউ কেউ বাড়িঘর তালা দিয়ে পুলিশের অনুমতি নিয়ে ঘরের মালামালসহ অন্যত্র চলে যাচ্ছে।

সরেজমিনে সাহেবনগর গ্রামে গিয়ে জানা যায়, গত কয়েক দিন ধরে রিপন মিয়া ও আতিক মেম্বারের লোকজন সাহেবনগর গ্রামের বারেক মিয়া, খায়ের মিয়া, তাহের মিয়া, সিদ্দিক মিয়া, দানু মিয়া, মোসলেম মিয়া, শাহজাহান মিয়া, কামাল মিয়া, রুপ মিয়া, লিল মিয়ার ঘরের ও সাহেবনগর বাজারে মিন্টু মিয়া, সবুজ মিয়াসহ সাদ্দাম মিয়ার দোকানের লাখ লাখ টাকার মালামাল লুটপাট করার অভিযোগ উঠেছে। এছাড়া হামদু মিয়া এবং জয়নাল মিয়ার দুটি গরু, মিন্টু মিয়ার প্রবাসী ছেলের একটি মোটর সাইকেলসহ বিভিন্ন পুকুরের মাছ লুটপাট করে নিয়ে যাওয়া এবং রুপ মিয়ার স্ত্রীর গলায় ছুঁড়ি ধরা, ইদন মিয়া নামে এক বৃদ্ধকে মারধর করে রক্তাক্ত করার অভিযোগ পাওয়া গেছে। সাংবাদিকদের উপস্থিতেই রিপন গ্রুপের কালাম ও জসিম মিয়াকে মহরা দিতে দেখা গেছে।

বারেক মিয়ার স্ত্রী কান্না জড়িত কণ্ঠে বলেন, প্রতিপক্ষের লোকজন গভীর রাতে ঘরে জোর পূর্বক প্রবেশ করে আমাদের হাত পা বেঁধে সকল মালামাল নিয়ে গেছে। ওই গ্রামে আরো কয়েকটি বাড়িতে লুটপাটের আলামত দেখা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন নারী জানান, প্রতিপক্ষের হামলা ও পুলিশের ভয়ে বাড়িতে পুরুষ লোক নেই। যুবতী মেয়েদের ও আমাদের ইজ্জত রক্ষা নিয়ে আতঙ্কে আছি। রাত হলে আমাদের চোখে ভয়ে ঘুম আসে না। কখন যে আমাদের উপর আক্রমণ হয়ে যায়, সেই ভয় ও আতঙ্কে কাটে প্রতিটা রাত। আমাদের কাছে চাঁদা দাবি করে অশালীন ভাষায় গালমন্দ ও দিনে রাতে বাড়িতে এসে মহরা দিচ্ছে প্রতিপক্ষের লোকজন। চাঁদা না দিলে ঘরের মালামাল সহ আমাদের ইজ্জত লুটে নেয়ার হুমকি দমকি দিচ্ছে। নিরাপত্তার অভাবে আসামিপক্ষের অধিকাংশ পরিবার বাড়ি ঘরে তালা লাগিয়ে চলে গেছে অন্যত্র।

নাজমা বেগম নামে এক প্রবাসীর স্ত্রী বলেন, লুটপাটের ভয়ে নিজের মালামাল নিজেই সরিয়ে নিচ্ছি। এ সব ঘটনায় ভুতুরে পরিস্থিতি তৈরি হয়ে পড়েছে কয়েকটি পাড়া মহল্লায়।

অভিযোগ অস্বীকার করে রিপন মিয়া বলেন, কারো বাড়িতে হামলা, লুটপাট কিংবা কাউকে হুমকি ধামকি দেয়া হয়নি। হানিফ মিয়া মারা যাওয়ার পর থেকে গ্রামে নতুন করে আর কোনো অশান্তি যেন তৈরি না হয়, সে জন্য আমরা কাজ করে যাচ্ছি। গ্রামে পুলিশ মোতায়েন ও আমাদের নিজস্ব পাহারা রয়েছে। আসামিপক্ষের কিছু লোকজন পুলিশের অনুমতি নিয়ে নিজেরাই তাদের মালামাল অন্যত্র সরিয়ে নিচ্ছে। মহিলাদের হুমকি ও গালমন্দ করার প্রশ্নেই আসে না। মহিলাদের সাথে আমাদের কোনো বিরোধ নেই। আমাদের ঘরেও স্ত্রী-কন্যা রয়েছে, তাদের মতোই সবাইকে সম্মান করা হচ্ছে এবং প্রতিপক্ষের প্রতিটি পরিবারের কাছে আমার মোবাইল নাম্বার দিয়ে রেখেছি। দিন হোক আর রাত হোক, কারো বাড়িতে কোনো সমস্যা হলে আমাকে জানানোর জন্য। অথচ কিছু লোক আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তৈরির চেষ্টা করছে।

ওই গ্রামের ইউপি সদস্য আতিকুর রহমান বলেন, আমার গ্রামে লুটপাট হওয়ার কোনো ঘটনা ঘটেছে বলে আমি শুনি নাই। তবে কিছু লোকজন পুলিশের অনুমতি নিয়ে তাদের বিভিন্ন মালামাল সরিয়ে নিতে চাইছে। পুলিশের সাথে আমি নিজে থেকে সহযোগিতা করছি। ইদন মিয়াকে মারধরের খবর পেয়ে আমি তাকে দেখতে গিয়ে ছিলাম, তখন তিনি বাড়িতে ছিলেন না।

এ ব্যাপারে নবীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মকবুল হোসেন বলেন, সাহেবনগর গ্রামের শান্তি বজায় রাখার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। লুটপাট ও মহিলাদের হুমকি ধামকির কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। মহিলারা নিজ নিজ বাড়িতে থাকবে, নিরাপত্তা দেবে পুলিশ।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ

সকল