১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নবীনগরে ব্র্যাকের ব্যাতিক্রমী উদ্যোগ

নবীনগরে ব্র্যাকের ব্যাতিক্রমী উদ্যোগ -

করোনাভাইরাসের কারণে হিমশিম খাচ্ছেন ক্ষুদ্র আয়ের মানুষ। বাংলাদেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরুর পর থেকে ব্র্যাক ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর শাখা তাদের কিস্তি আদায় বন্ধ রেখে গ্রাহকদের মাঝে ৩ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকা ঋণ বিতরণ ও গ্রাহকদের সঞ্চয়ের ১৬ লাখ ৯৯ হাজার টাকা ফেরত দিয়েছেন। এই ব্যাতিক্রমী উদ্যোগে প্রশংসায় ভাসছে ব্র্যাক।

জানা যায়, বাংলাদেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরু থেকেই ব্র্যাক ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর শাখা স্বাস্থ্যবিধি মেনে তাদের অফিস খোলা রেখে মাঠকর্মীদের সাথে নিয়ে সচেতনতামূলক কাজ করে যাচ্ছে।

অপর দিকে বেশ কিছু ব্যাতিক্রমী কাজ করে আলোচনায় এসেছে ব্র্যাক মাইক্রোফাইন্যান্স।

গত ১০ মে থেকে ২০ জুন পর্যন্ত সাধারণ জনগোষ্ঠীর আর্থিক সুবিধা বিবেচনা ও অর্থনৈতিক চাকাকে সচল রাখতে কৃষিখাত, মুদি ব্যবসায়ী ও ওষুধ বিক্রেতাসহ বিভিন্ন পেশার ৩২৬ জন গ্রাহকের মাঝে ৩ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকা ঋণ বিতরণসহ গ্রাহকদের মোবাইলে বিকাশ ওয়ালেটের মাধ্যমে ৭৪৯ জন গ্রাহকদের সঞ্চয়ের ১৬ লাখ ৯৯ হাজার টাকা ফেরত দেয়া হয়েছে। ব্র্যাকের কর্মীরা মাঠে গিয়ে কিস্তির টাকা আদায় না করে করোনাভাইরাস রোধে সচেতনামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। উপজেলার প্রতিটি ইউনিয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষে মাইকিং, সামাজিক দূরত বজায় রাখতে দোকানে দোকানে বৃত্ত তৈরি, পোস্টার বিতরণ, সাবান দিয়ে হাত ধোয়া, মাস্ক ব্যবহার করা, সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করা, অপ্রয়োজনে ঘর থেকে না বের হওয়া বিষয়গুলো প্রচার করে যাচ্ছেন।

ব্র্যাকের নবীনগর এলাকা ব্যবস্থাপক মো: রেজওয়ান করিম বলেন, সরকারের সাথে কোভিড-১৯ মোকাবেলায় সহায়তা করার জন্য ব্র্যাককে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি সনদপত্র প্রদান করা হয়েছে। আমরা চেষ্টা করছি এই সংকটে অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর। নবীনগর অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীকে আর্থিক অনুদান প্রদান, সাবান ও পাউডারসহ বিভিন্ন উপকরণ বিতরণ করে যাচ্ছি।

ব্র্যাকের নবীনগর শাখার ব্যাবস্থাপক মো: মফিজ উদ্দিন বলেন, মাঠ পর্যায়ে কিস্তি আদায় না করে মহামারী করোনাভাইরাস মোকাবেলায় প্রান্তিক জনগোষ্ঠীর পাশে থেকে সহযোগিতার প্রয়াস চালিয়ে যাচ্ছি। ১০ মে থেকে ১৮ জুন পর্যন্ত নবীনগর শাখা থেকে ৩ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকা ঋণ বিতরণ ও মোবাইলের মাধ্যমে গ্রাহকদের সঞ্চয়ের ১৬ লাখ ৯৯ হাজার টাকা গ্রাহকদের ফেরত দেয়া হয়েছে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের চরম দুর্দিনে ব্র্যাক তাদের কিস্তি আদায় বন্ধ রেখে, গ্রাহকদের মাঝে ঋণ বিতরণ ও মোবাইলের মাধ্যমে সঞ্চয়ের টাকা ফেরত দেয়ায় এই উদ্যোগকে স্বাগত জানিয়ে সুবিধাভোগী গ্রাহরা বলেন, কোন এনজিও ঋণ দিচ্ছে না, কিন্ত ব্র্যাক থেকে ঋণ ও সঞ্চয়ের টাকা ফেরত দিয়ে মহাবিপদের সময় আমাদের পাশে দাঁড়িয়েছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল