২৪ অক্টোবর ২০২০

নবীনগরে ব্র্যাকের ব্যাতিক্রমী উদ্যোগ

নবীনগরে ব্র্যাকের ব্যাতিক্রমী উদ্যোগ -

করোনাভাইরাসের কারণে হিমশিম খাচ্ছেন ক্ষুদ্র আয়ের মানুষ। বাংলাদেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরুর পর থেকে ব্র্যাক ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর শাখা তাদের কিস্তি আদায় বন্ধ রেখে গ্রাহকদের মাঝে ৩ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকা ঋণ বিতরণ ও গ্রাহকদের সঞ্চয়ের ১৬ লাখ ৯৯ হাজার টাকা ফেরত দিয়েছেন। এই ব্যাতিক্রমী উদ্যোগে প্রশংসায় ভাসছে ব্র্যাক।

জানা যায়, বাংলাদেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরু থেকেই ব্র্যাক ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর শাখা স্বাস্থ্যবিধি মেনে তাদের অফিস খোলা রেখে মাঠকর্মীদের সাথে নিয়ে সচেতনতামূলক কাজ করে যাচ্ছে।

অপর দিকে বেশ কিছু ব্যাতিক্রমী কাজ করে আলোচনায় এসেছে ব্র্যাক মাইক্রোফাইন্যান্স।

গত ১০ মে থেকে ২০ জুন পর্যন্ত সাধারণ জনগোষ্ঠীর আর্থিক সুবিধা বিবেচনা ও অর্থনৈতিক চাকাকে সচল রাখতে কৃষিখাত, মুদি ব্যবসায়ী ও ওষুধ বিক্রেতাসহ বিভিন্ন পেশার ৩২৬ জন গ্রাহকের মাঝে ৩ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকা ঋণ বিতরণসহ গ্রাহকদের মোবাইলে বিকাশ ওয়ালেটের মাধ্যমে ৭৪৯ জন গ্রাহকদের সঞ্চয়ের ১৬ লাখ ৯৯ হাজার টাকা ফেরত দেয়া হয়েছে। ব্র্যাকের কর্মীরা মাঠে গিয়ে কিস্তির টাকা আদায় না করে করোনাভাইরাস রোধে সচেতনামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। উপজেলার প্রতিটি ইউনিয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষে মাইকিং, সামাজিক দূরত বজায় রাখতে দোকানে দোকানে বৃত্ত তৈরি, পোস্টার বিতরণ, সাবান দিয়ে হাত ধোয়া, মাস্ক ব্যবহার করা, সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করা, অপ্রয়োজনে ঘর থেকে না বের হওয়া বিষয়গুলো প্রচার করে যাচ্ছেন।

ব্র্যাকের নবীনগর এলাকা ব্যবস্থাপক মো: রেজওয়ান করিম বলেন, সরকারের সাথে কোভিড-১৯ মোকাবেলায় সহায়তা করার জন্য ব্র্যাককে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি সনদপত্র প্রদান করা হয়েছে। আমরা চেষ্টা করছি এই সংকটে অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর। নবীনগর অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীকে আর্থিক অনুদান প্রদান, সাবান ও পাউডারসহ বিভিন্ন উপকরণ বিতরণ করে যাচ্ছি।

ব্র্যাকের নবীনগর শাখার ব্যাবস্থাপক মো: মফিজ উদ্দিন বলেন, মাঠ পর্যায়ে কিস্তি আদায় না করে মহামারী করোনাভাইরাস মোকাবেলায় প্রান্তিক জনগোষ্ঠীর পাশে থেকে সহযোগিতার প্রয়াস চালিয়ে যাচ্ছি। ১০ মে থেকে ১৮ জুন পর্যন্ত নবীনগর শাখা থেকে ৩ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকা ঋণ বিতরণ ও মোবাইলের মাধ্যমে গ্রাহকদের সঞ্চয়ের ১৬ লাখ ৯৯ হাজার টাকা গ্রাহকদের ফেরত দেয়া হয়েছে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের চরম দুর্দিনে ব্র্যাক তাদের কিস্তি আদায় বন্ধ রেখে, গ্রাহকদের মাঝে ঋণ বিতরণ ও মোবাইলের মাধ্যমে সঞ্চয়ের টাকা ফেরত দেয়ায় এই উদ্যোগকে স্বাগত জানিয়ে সুবিধাভোগী গ্রাহরা বলেন, কোন এনজিও ঋণ দিচ্ছে না, কিন্ত ব্র্যাক থেকে ঋণ ও সঞ্চয়ের টাকা ফেরত দিয়ে মহাবিপদের সময় আমাদের পাশে দাঁড়িয়েছে।


আরো সংবাদ

নুসরাত হত্যা : রায় দ্রুত কার্যকর চান স্বজনরা গুড় কারিগরদের প্রতারণায় শীতে ৬ গুন চিনির চাহিদা বাড়ে নওগাঁয় খাবারের লোভ দেখিয়ে ৫ বছরের শিশুকে যৌন নিপীড়ন নোয়াখালীতে শিশু ধর্ষণের অভিযোগে মামলা ব্যারিস্টার রফিক-উল হকের শূন্যতা পূরণ হওয়ার নয় : মির্জা ফখরুল নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে প্রত্যেককে বিনামূল্যে কোভিড ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতি বাইডেনের রিমান্ডে থাকা যুবলীগ নেতা শরীফের বিরুদ্ধে আরেকটি ধর্ষণের মামলা নোয়াখালীতে পূজা মণ্ডপে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে জনগণ ধানের শীষকে বিজয়ী করবে : জাহাঙ্গীর প্রথমবার লোগো ছাড়া প্রকাশ হচ্ছে টাইম ম্যাগাজিন ব্যারিস্টার রফিকের মৃত্যুতে দেশ একজন অভিজ্ঞ আইনজীবীকে হারাল : রাষ্ট্রপতি

সকল