১৪ জুলাই ২০২০

চট্টগ্রামে করোনা উপসর্গ নিয়ে ফিলিপাইনের নাগরিকের মৃত্যু

ফিলিপাইনের নাগরিক রুয়েল এসত্রেলে কাতান - ছবি : ইউএনবি

চট্টগ্রামে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে ফিলিপাইনের এক নাগরিক মারা গেছেন।

মৃত রুয়েল এসত্রেলে কাতান চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডেলিং প্রতিষ্ঠান সাইফ পাওয়ার টেকের কর্মকর্তা ছিলেন।

কয়েকটি বেসরকারি হাসপাতাল ভর্তি না নেয়ায় পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শুক্রবার রাত ১০টার দিকে তার মৃত্যু হয়।

চট্টগ্রামের ফিলিপাইন কনসুলেট থেকে অভিযোগ করা হয়েছে যে, সাইফ পাওয়ার টেক এ বিদেশি নাগরিকের অসুস্থতার বিষয়ে কোনো রকমের তদারকি করেনি। এমনকি হাসপাতাল কর্তৃপক্ষ তাদের কাছে অক্সিজেনের ব্যবস্থা করে দেয়ার জন্য অনুরোধ করলেও তারা তা করেনি।

রুয়েল এসত্রেলে কাতান শ্বাসকষ্ট নিয়ে ৪ জুন থেকে চমেক হাসপাতালে ভর্তি ছিলেন। বৃহস্পতিবার তার শ্বাসকষ্ট বেড়ে গেলে তাকে চমেক থেকে বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তির চেষ্টা করা হয়। শুক্রবার হলি ক্রিসেন্ট ছাড়া কোনো হাসপাতালেই তার জন্য কেবিনের ব্যবস্থা করা সম্ভব হয়নি। কিন্তু হলি ক্রিসেন্টে কেবিনের ব্যবস্থা হলেও কর্তৃপক্ষ জানিয়ে দেয় তারা অক্সিজেন সরবরাহ করতে পারবে না।

এ ব্যাপারে চট্টগ্রামের ফিলিপাইন কনসুলেট জেনারেলের চিফ অব স্টাফ শেখ হাবিবুর রহমান বলেন, ‘অক্সিজেন সিলিন্ডার কিনে দেয়ার জন্য কাতানের কর্মস্থল সাইফ পাওয়ার টেকের কর্মকর্তা মোশারফ হোসেনকে অনুরোধ করা হলেও তিনি অপারগতা জানান। এ অবস্থায় শুক্রবার রাত ১০টার দিকে চমেক হাসপাতালেই কাতানের মৃত্যু হয়।’

চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম বলেন, ‘করোনা উপসর্গ নিয়ে একজন ফিলিপাইনের নাগরিক গত ১৬ দিন ধরে আমাদের হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। করোনা পরীক্ষার জন্য তার নমুনা নেয়া হয়েছিল। নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। তবে পরীক্ষার ফল এখনও আসেনি।’

সূত্র : ইউএনবি


আরো সংবাদ