১৩ জুলাই ২০২০

মেঘনা নদীতে মতলব উত্তর-গজারিয়া সেতুর মাটি পরীক্ষার কাজ শুরু

মেঘনা নদীতে মতলব উত্তর-গজারিয়া সেতুর মাটি পরীক্ষার কাজ শুরু -

চাঁদপুরের মতলব উত্তর এবং মুন্সীগঞ্জের গজারিয়া (মতলব–গজারিয়া সেতু) মেঘনা-ধনাগোদা নদীতে সেতু নির্মাণের লক্ষ্যে প্রাথমিকভাবে মাটি পরীক্ষার কাজ শুরু হয়েছে।
বৃহত্তর মতলববাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে মেঘনা নদীতে (মতলব-গজারিয়া) সেতু নির্মাণ করা হচ্ছে।

সংশ্লিষ্ট দফতর জানিয়েছে, সম্ভাব্য দ্রুততম সময়েই এর কাজ শুরু হবে। সম্প্রতি ঊর্ধ্বতন কর্মকর্তারা এলাকা পরিদর্শনে এসে বিষয়টি জানানোর পর মতলববাসীর মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, সেতু মন্ত্রণালয়ে (মতলব–গজারিয়া) সেতু নির্মাণের জন্য সয়েল টেস্ট, ভূতাত্ত্বিক পরীক্ষা, সেতুর ডিজাইন, পরিবীক্ষণ, তদারকি উপদেষ্টা ফার্ম নিয়োগের প্রাথমিক কাজ চলছে।

সূত্রে জানা যায়, চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার সাদুল্লাপুর ও বাগানবাড়ি ইউনিয়নের অংশবিশেষ এলাকার মেঘনা নদী।

অপরদিকে মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলার ইমামপুর ও গুয়াগাছিয়া ইউনিয়নের অংশবিশেষ মেঘনা নদী।

মেঘনা নদীর ওপর প্রায় ১.৫০ কি:মি: এই সেতু নির্মাণ করা হবে।

পাশাপাশি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডির) অধীনে সেতুর উভয় পাশে নির্মিত হবে আঞ্চলিক মহাসড়ক।

এলাকাবাসী ও উপজেলা প্রশাসন সূত্র জানায়, বেশ কয়েক বছর ধরে বিভিন্ন সভাসমাবেশে দাবি করে আসছে, চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলা ও মুন্সীগঞ্জ জেলার গজারিয়ার ভবেরচর সংযোগ মহাসড়কে সড়ক পথে যোগাযোগ ব্যবস্থার জন্য মেঘনা নদীর ওপর সেতু নির্মাণের জন্য।

প্রস্তাবিত সেতুর দৈর্ঘ্য ১.৫০ কি:মি: এবং প্রস্থ সাত দশমিক ৩২ মিটার।

এদিকে সেতুর উভয় পাশে আঞ্চলিক মহাসড়ক নির্মিত হবে। মহাসড়কের জন্য জমি অধিগ্রহণ অনুমোদনের অপেক্ষায়।

মতলব-গজারিয়া সেতুর কাজ শুরু হবে জানার পর থেকে এলাকায় আনন্দের বন্যা বইছে। এলাকাবাসী জানান, মেঘনা নদীতে সেতু নির্মিত হলে চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর ও শরিয়তপুরসহ দক্ষিণাঞ্চলের লোকজন রাজধানী ঢাকায় সহজে যাতায়াত করতে পারবেন।

এছাড়াও মতলব উত্তরে নির্মিত হতে যাওয়া অর্থনৈতিক জোনসহ চাঁদপুরের কৃষি, শিল্প ও পর্যটন খাতের বিকাশেও সেতুটির অপরিসীম গুরুত্ব রয়েছে।

এ খুশির খবরে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম এমপি ও স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো: নুরুল আমিন রুহুলকে অভিনন্দন জানিয়েছেন মতলব উত্তর-দক্ষিণ উপজেলাবাসী।

চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ অ্যাডভোকেট মো: নুরুল আমিন রুহুল বলেন, মেঘনা নদীতে মতলব উত্তর-গজারিয়া সেতু নির্মাণ মতলব উত্তর, দক্ষিণ তথা চাঁদপুরবাসীর দীর্ঘ দিনের দাবি। ইতোমধ্যে মতলব উত্তর-গজারিয়া সেতু নির্মাণের জন্য সয়েল টেস্ট ও ভূতাত্ত্বিক পরীক্ষাসহ প্রাথমিক কাজ শুরু হয়েছে।

এ জন্য তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম এমপিকে ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি দ্রুতগতিতে সেতুর অবশিষ্ট কাজ বাস্তবায়নের জন্য জোর দাবি জানান।


আরো সংবাদ