১০ জুলাই ২০২০

আহলে সুন্নাতের চেয়ারম্যান আল্লামা নুরুল ইসলাম হাশেমীর ইন্তেকাল

আহলে সুন্নাতের চেয়ারম্যান আল্লামা নুরুল ইসলাম হাশেমীর ইন্তেকাল - ছবি : নয়া দিগন্ত

আহলে সুন্নাত ওয়াল জামা’আত বাংলাদেশ-এর চেয়ারম্যান, ইমামে আহলে সুন্নাত আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী (৯৫) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহী রা’জিউন)। মঙ্গলবার ভোর ৫ টায় চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

হাসপাতাল সূত্র জানিয়েছে, ৯৫ বছর বয়সী আল্লামা হাশেমী হৃদরোগ, নিউমোনিয়া, ডায়াবেটিস ও কিডনিজনিত সমস্যা নিয়ে ৩০ মে থেকে হাসপাতালে ছিলেন। সেখানে গত সোমবার সকালে তার অবস্থার কিছুটা উন্নতি হয়েছিল। কিন্তু দুপুরে মাইল্ড স্ট্রোক হলে অবস্থার অবনতি হতে থাকে এবং ভোরে মারা যান। করোনাভাইরাস শনাক্তে পরীক্ষার জন্য আল্লামা হাশেমীর নমুনা সংগ্রহ করা হয়েছে বলেও সূত্র জানায়।

আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী ১৯২৮ সালে ২৯ ডিসেম্বর চট্টগ্রাম বায়েজীদ থানার ২ নম্বর জালালাবাদ বটতল এলাকায় হাশেমীয়া বংশে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৪ সালে আহসানুল উলুম কামিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া, ওয়াজেদীয়া আলিয়া, পটিয়া শাহ্চাঁদ আওলিয়া কামিল মাদ্রাসায় প্রধান মুহাদ্দিস ছিলেন।

মঙ্গলবার রাত ৯টায় চট্টগ্রাম অক্সিজেন বটতলস্থ হাশেমীয়া দরবারে মরহুমের জানাযা শেষে সেখানেই দাফন করার কথা রয়েছে।

তার ইন্তেকালে নায়েবে আ’লা হযরত আল্লামা মুফতি ইদ্রিচ রেজভী, আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমী, আল্লামা আবদুল করীম সিরাজনগরী, পীরে তরিক্বত আল্লামা আবুল কাশেম নুরী, পীরে তরিক্বত সৈয়দ মুহাম্মদ মছিহুদ্দৌলা, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট কেন্দ্রীয় চেয়ারম্যান আল্লামা এম এ মান্নান, মহাসচিব আল্লামা এম এ মতিন, আন্জুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট সহ-সভাপতি মুহাম্মদ মহসীন, জেনারেল সেক্রেটারী মুহাম্মদ আনোয়ার হোসেন, পীরে তরিকত আল্লামা কাজী আব্দুস শকুর নক্শবন্দি, পীরে তরিকত সৈয়দ মুহাম্মদ সাইফুদ্দীন আহমদ আল-মাইজভান্ডারী, পীরে তরিক্বত সৈয়দ বদরুদ্দোজা বারী, অধ্যক্ষ আল্লামা সৈয়দ অছিউর রহমান আলকাদেরী, আল্লামা হাফেজ সোলায়মান আনসারী, শায়খুল হাদিস কাজী মুহাম্মদ মঈনুদ্দীন আশরাফী, শায়খ আল্লামা আবু সুফিয়ান খাঁন আলকাদেরী, স উ ম আব্দুচ সামাদ, সৈয়দ মাওলানা মুহাম্মদ জয়নুল আবেদীন আলকাদেরী, আল্লামা ড. সৈয়দ এরশাদ আহমদ আল বোখারী, এড. মোছাহেব উদ্দিন বখতেয়ার, আল্লামা মাসউদ হোসাইন আলক্বাদেরী আনজুমানে খোদ্দামুল মোসলেমীন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মুহাম্মদ সাহাবুদ্দীন চৌধুরী, কাজী মুহাম্মদ সোলাইমান চৌধুরী, মাওলানা মুহাম্মদ আবদুল মতিন, অধ্যক্ষ আল্লামা মুহাম্মদ তৈয়্যব আলী, আল্লামা নুর মুহাম্মদ আলকাদেরী, পীরজাদা গোলামুর রহমান আশরফ শাহ্, পীরে তরিক্বত আল্লামা ছাদেকুর রহমান হাশেমী,
আন্জুমানে রজভীয়া নুরীয়া ট্রাস্ট সেক্রেটারী অ্যাডভোকেট আব্দুর রশিদ দৌলতী প্রমুখ শোকবাণী দিয়েছেন।

শোকবাণীতে নেতৃবৃন্দ বলেন, ইমামে আহলে সুন্নাত আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী দেশব্যাপী ইসলামের শ্বাশত মূলধারা আহলে সুন্নাত ওয়াল জামায়াতের প্রচার প্রসারে ও দ্বীনি শিক্ষা বিস্তারে অনন্য ভূমিকা রেখেছেন। সুন্নি জনতা একজন সর্বোচ্চ অভিভাবককে হারিয়েছেন। তাঁর ইন্তেকালে সুন্নি অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা অপূরণীয়। সুন্নি জনতা তাঁর অবদানকে চিরদিন কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানান।

চট্টগ্রাম মহানগর জামায়াত নেতৃবৃন্দের শোক

আহলে সুন্নাত ওয়াল জামা'আত বাংলাদেশের চেয়ারম্যান, শায়খুল মাশায়েখ, আল্লামা কাযী নুরুল ইসলাম হাশেমীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামী কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও চট্টগ্রাম মহানগরী আমীর মাওলানা মুহাম্মদ শাহজাহান ও কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও চট্টগ্রাম মহানগরী সেক্রেটারি মুহাম্মদ নজরুল ইসলাম। শোকবাণীতে জামায়াত নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানীর শোক প্রকাশ

উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, উস্তাজুল উলামা, ফকিহুল মিল্লাত, সুন্নীয়তের বীর সিপাহ সালাহর, ইমামে আহলে সুন্নাত, আযিযে আহলে বায়ত, মুহিব্বে দরবারে গাউছুল আ’যম মাইজভান্ডারী, আল্লামা কাযী নূরুল ইসলাম হাশেমী’র ইন্তেকালে মাইজভান্ডার দরবারের সাজ্জাদানশীন ও আন্তর্জাতিক সূফী ঐক্য সংহতি (সূফীজ)’র চেয়ারম্যান শাহ্সুফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল হোসাইনী আল্-মাইজভান্ডারী গভীর শোক প্রকাশ করে মরহুমের ভক্ত-অনুরক্ত ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। তিনি এক শোক বার্তায় বলেনÑ তাঁর ইন্তেকালে দ্বীন ইসলামের প্রচার-প্রসার তথা সুন্নীয়ত ও মাযহাবের অফুরন্ত ক্ষতি হয়েছে; যা কখনো পূরণ হওয়ার নয়। তিনি মরহুমের রূহের মাগফেরাত কামনা করে শোকাহত সকলকে ধৈর্যধারন ও জান্নাতে হুজুরের সুউচ্চ মকাম কামনা করে মহান আল্লাহর দরবারে ফরিয়াদ জানান।

সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভান্ডারীর (ম.)'শোক
উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, উস্তাজুল উলামা, শায়খুল হাদীস, ইমামে আহলে সুন্নাত, আল্লামা কাজী নুরুল ইসলাম হাশেমীর ইন্তেকালে গভীর শোখ প্রকাশ করেছেন দরবারে গাউসুল আযম মাইজভান্ডারীর গাউসিয়া হক মনজিল-এর সাজ্জাদানশীন এবং 'শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (ক.) ট্রাস্ট'-এর ম্যানেজিং ট্রাস্টি আওলাদে রাসূল (দ.), আওলাদে গাউসুল আযম মাইজভান্ডারী শাহ্ সুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভান্ডারী (ম.)।
শোকবার্তায় হাসান মাইজভান্ডারী বলেন, উলামায়ে কেরামের অজানা বিষয় জেনে নেওয়ার কেন্দ্রস্থল; ইলমি আশ্রয়স্থল ছিলেন তিনি। তাঁর ইন্তিকালে উলামায়ে কেরাম সত্যিকার অর্থেই একজন সুযোগ্য অভিভাবক হারিয়েছেন। তিনি হুজুর গাউসুল আযম মাইজভান্ডারী (ক.)’র দরবারের সাথে আজীবন আত্মার সম্পর্ক রেখেছিলেন। হুজুর গাউসুল আযম মাইজভান্ডারী (ক.)’র শান-আযমত অকুণ্ঠ চিত্তে তুলে ধরেছিলেন বক্তব্যে, লেখনীতে। এছাড়াও বিশ্বঅলি শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (ক.)’র একান্ত সোহবত ও অনুগ্রহ লাভের সৌভাগ্যও অর্জন করেছিলেন। আল্লামা হাশেমী (রহ্.) ছিলেন সত্যিকারভাবেই দ্বীনি ইলমের একটি আলোক মশাল।

এমন একজন বিজ্ঞ-প্রখ্যাত আলেমে দ্বীনের ইন্তিকালে আমি দরবারে গাউসুল আযম মাইজভান্ডারীর গাউসিয়া হক মঞ্জিল এবং বিশ্বঅলি শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (ক.)’র আশেক-ভক্ত-অনুরক্তদের তরফ থেকে গভীর শোক প্রকাশ করছি। ফরিয়াদ করছি- আল্লাহ রাব্বুল আলামিন যেন তাঁকে রাফে’ দারাজাত নসিব করেন এবং শোকসন্তপ্ত পরিবারকে ধৈর্য ধারণ করার তাউফিক দান করেন। আমিন।


আরো সংবাদ