২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কুমিল্লায় গুজব ছড়ানোর অভিযোগে দুই যুবক কারাগারে

কুমিল্লায় গুজব ছড়ানোর অভিযোগে দুই যুবক কারাগারে - সংগৃহীত

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের এমপি ও সাবেক আইনমন্ত্রী এড. আবদুল মতিন খসরু করোনায় আক্রান্ত হয়ে ঢাকার বঙ্গবন্ধু মেডিকেলে মারা গেছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এধরণের গুজব ছড়ানোর দায়ে দুই যুবককে কারাগারে পাঠিয়েছে আদালত। বৃহস্পতিবার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবির এসআই পরিমল চন্দ্র দাস।

তিনি বলেন, বুধবার রাতে বুড়িচং উপজেলার গাজীপুর গ্রামের আবদুর রশিদ ভূইয়ার ছেলে ও ছাত্রলীগ নেতা মো. আল আমিন ভূঁইয়া বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের সংশ্লিষ্ট ধারায় ওই মামলাটি দায়ের করেন। কুমিল্লা পুলিশ সুপারের নির্দেশে রাতেই মামলাটি তদন্তের জন্য জেলা গোয়েন্দা শাখায় (ডিবি) প্রেরণ করা হয়। পরে গভীর রাতে ওই মামলার এজাহার নামীয় ২ নং উপজেলার বাকশীমুল গ্রামের শামসুল হকের ছেলে ফরহাদ খান (২৩) এবং ৩ নং আসামী উপজেলার ঘোষনগর গ্রামের মৃত আবদুল ওয়াহিদের ছেলে মাহফুজ বাবুকে (৩৩) গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের বৃহস্পতিবার দুপুরে কুমিল্লার আদালতে হাজির করার পর আদালত উভয়ের জামিন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন।

মামলায় অভিযোগ করা হয়, গত বুধবার ‘সাবিয়া রেহমান’ নামের একটি ফেসবুক আইডি থেকে পোষ্ট দেয়া হয় ‘আমরা অত্যন্ত দু:খের সাথে জানাচ্ছি যে---এডভোকেট আবদুল মতিন খসরু এমপি ৮ দিন করোনার সাথে যুদ্ধ করে ৭ এপ্রিল ঢাকার বঙ্গবন্ধু মেডিকেলে মারা গেছেন----’পরে ওই আইডির ফ্রেন্ড লিল্টে থাকা এজাহার নামীয় ২ নং আসামী ফরহাদ খান (ঋধৎযধফ কযধহ) কমেন্টসে লিখেন ‘ হালায় মরলে তো বালো ছিল, এখন নির্বাচন হলে দেখতেন মানুষের বাড়ি বাড়ি যাইতো’। মামলায় এজাহার নামীয় ৩ নং আসামী মাহফুজ বাবু তার নামের আইডি (মাহফুজ বাবু) দিয়ে লিখেন ‘ইন্নালিল্লাহি ওনার টাকা-পয়সা গুলি এখন গরীরদের বিলিয়ে দিয়ে পাপসাপ মাপ নিয়া দরকার।’

মামলার বাদী মো. আল আমিন ভূঁইয়া জানান, মামলায় অভিযুক্তরা পরস্পর যোগসাজসে ফেসবুকে মিথ্যা গুজব সৃষ্টির মাধ্যমে জীবিত এমপি মতিন খসরুকে মৃত ঘোষণা দিয়ে তাঁকে সামাজিক, পারিবারিক ও রাজনৈতিকভাবে হেয় প্রতিপন্ন করেছেন। মামলায় প্রধান অভিযুক্ত আসামী সাবিয়রা রেহমানের আইডির বিষয়ে তদন্ত করে তাকেও গ্রেফতারের দাবি করেছেন তিনি।

মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবির এসআই পরিমল চন্দ্র দাস জানান, গ্রেফতারকৃতদের মোবাইল ফোন জব্দ করা হয়েছে, জিজ্ঞাসাবাদে তারা অভিযোগ স্বীকার করেছে। বৃহস্পতিবার দুপুরে গ্রেফতারকৃত ফরফাদ ও মাহফুজ বাবুকে আদালতে হাজির করার পর বিচারক তাদের জামিন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরণ করার আদেশ দেন। তিনি আরও জানান, এজাহার নামীয় সাবিয়া রেহমানের ঠিকানা এখনো অজ্ঞাত, তার পরিচয় শনাক্ত করে তাকে গ্রেফতার করতে চেষ্টা অব্যাহত রয়েছে।

 


আরো সংবাদ



premium cement