২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চাঁদপুরে করোনা উপসর্গ নিয়ে নারীর মৃত্যুর পর জেলা প্রশাসনের কঠোর নিষেধাজ্ঞা

-

চাঁদপুরে করোনা উপসর্গ নিয়ে এক নারীর মৃত্যুর পর শনিবার সন্ধ্যায় জেলা প্রশাসনের কঠোর নিষেধাজ্ঞায় শহরের ছোট-বড় সব দোকানপাট বন্ধ হয়ে যায়। এর ফলে রাস্তাঘাটে সাধারণ মানুষের উপস্থিতিও কমে যায়। ফলে পুরো চাঁদপুর শহর জুড়ে নেমে আসে এক ভুতুড়ে পরিবেশ।

চাঁদপুর জেলা প্রশাসক মো: মাজেদুর রহমান খান তার ফেসবুক আইডিতে ঘোষণা দেন, করোনাভাইরাস মোকাবিলার জন্য শনিবার বিকাল ৬টা থেকে প্রতিদিন (পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত) রাতের বেলা চাঁদপুর জেলার ওষুধের দোকান ব্যতীত সব দোকানপাট বন্ধ থাকবে। দিনের বেলা আগের ঘোষণা মোতাবেক অন্যান্য দোকান খোলা থাকবে। এ নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ নির্দেশনাটি পুরো চাঁদপুর শহরে জেলা তথ্য অফিস কর্তৃক প্রচার করা হয়। পাশাপাশি চাঁদপুরের পুলিশ প্রশাসন রাস্তায় নেমে জনসাধারণকে ঘরে যেতে নির্দেশ দেন। মূলত এই ঘোষণার পর থেকেই চাঁদপুর শহরে সন্ধ্যার পরেই সব ধরণরে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। মানুষজন তাদের নিজ তাগিদেই ঘরে ফিরে যায়।

এদিকে শুক্রবার রাতে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার দুর্গাপুর ইউনিয়নে করোনা উপসর্গ নিয়ে ৫৫ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়। পরদিন সকাল থেকে ওই নারীর বাড়িসহ আশপাশের পাঁচটি বাড়ি লকডাউন করে স্থানীয় প্রশাসন। বিকেলে প্রশাসনের মাধ্যমে বিশেষ ব্যবস্থাপনায় ওই নারীর লাশ দাফন করা হয়।

মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নুসরাত জাহান মিথেন বলেন, সিভিল সার্জনের নির্দেশে ওই নারীর লাশ থেকে নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট না আসা পর্যন্ত তিন বাড়ির ২০-২৫ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

চাঁদপুরে করোনাভাইরাসের আতঙ্ক-উৎকণ্ঠা আর জেলা প্রশাসনের কঠোর নির্দেশনায় গত ২৫ ফেব্রুয়ারি থেকে চাঁদপুরে সব ধরণরে গণজমায়েত এবং ওষুধের দোকান ছাড়া সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। তবে ১ এপ্রিল থেকে চাঁদপুর শহরে বেশ কিছু হোটেল খোলা রাখার অনুমতি দেয়া হয়। পাশাপাশি প্রশাসন থেকে জনসাধারণকে সামাজিক দূরত্ব বজায় রেখে ঘরে থাকার আহ্বান করা হয়।

এছাড়াও হতদরিদ্র পরিবারের মাঝে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, জেলা পরিষদ, পৌরসভা ছাড়াও ব্যক্তিগতভাবে বিভিন্নজন ত্রাণ সহায়তা দেয়। কিন্তু এতকিছুর পরেও প্রশাসনের নির্দেশনাকে অমান্য করে রাস্তায় নেমে আসে মানুষ। আর সন্ধ্যার পরে শহর এলাকায় রাস্তাঘাটে মানুষের আনাগোনা বাড়তে থাকে। শনিবার চাঁদপুরের মতলবে করোনার উপসর্গ নিয়ে এক নারীর মৃত্যু হওয়ােএবং গত কয়েক দিনে দেশে করোনা রোগীর সংখ্যা ক্রমশই বৃদ্ধি পাওয়ায় প্রশাসন আরো বেশি কঠোর হতে শুরু করে।

চাঁদপুর জেলার সচেতন মহলের দাবি, করোনাভাইরাসের এই মহামারী পরিস্থিতি থেকে উত্তরণে প্রশাসনকে আরো কঠোর হওয়া প্রয়োজন। না হয় করোনায় আক্রান্ত দেশের অন্য দশটি জেলার মত চাঁদপুরেও করনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।


আরো সংবাদ



premium cement
প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারত!

সকল