০৬ এপ্রিল ২০২০

সাতকানিয়ায় কোয়ারেন্টাইনের বাইরে ১ হাজার প্রবাসী

সাতকানিয়ায় কোয়ারেন্টাইনের বাইরে ১ হাজার প্রবাসী - ছবি : সংগৃহীত

দক্ষিণ চট্টগ্রামের ৮ উপজেলায় রোববার নতুন করে আরো ৯৫ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হলেও সাতকানিয়া  উপজেলার বিদেশ ফেরত অন্তত এক হাজার প্রবাসী উন্মুক্ত স্থানে চলাফেরা করছেন। করোনাভাইরাস সংক্রামণ ঠেকাতে তাদেরকেও খুঁজে বের করে কোয়ারেন্টাইনে আনতে উপজেলা পর্যায়ে কমিটি ঘটন করা হয়েছে। স্থানীয় উপজেলার কর্মকর্তারা খবরটি নিশ্চিত করেছেন।

সাতকানিয়া উপজেলা নির্বাহী অফিসার নূর-ই আলম বলেন, গত ১০ মার্চ থেকে রোববার পর্যন্ত বিভিন্ন দেশ থেকে উপজেলার ১ হাজার ১০০ প্রবাসী দেশে ফিরলেও তাদের মধ্যে অন্তত ১০০ জনের সাথে ওই কমিটি যোগাযোগ করে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করেছে। অবশিষ্ট আরো ১ হাজার প্রবাসী হোম কোয়ারেন্টাইনের বাইরে থেকে সাতকানিয়াসহ চট্টগ্রামের বিভিন্ন এলকায় ঘুরে বেড়াচ্ছেন।

তিনি বলেন, রোববার থেকে তাদের হোম কোয়ারেন্ট্ইানে নেয়া বা নিশ্চিত করার জন্য জোর প্রচার প্রচারণা শুরু করা হয়েছে।

বিষয়টি নিয়ে রোববার রাতে চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডাঃ শেখ ফজলেহ্ রাব্বি বলেন, উপজেলার সাথে হোম কোয়ারেন্টাইন  নিয়ে কিছুটা তথ্যের গরমিল রয়েছে। ১০ মার্চ থেকে প্রথমে ইতালী, ইরান, কোরিয়া, চীন, সিংঙ্গাপুর, থাইল্যান্ড থেকে আসা  প্রবাসীদের হোম কোয়ারেন্টাইনে নেয়ার সিদ্ধান্ত হয়। পরবর্তীতে গত ১৭ মার্চ থেকে মধ্যপ্রাচ্য থেকে আসা প্রবাসীদেরকে হোম  কোয়ারেন্টাইনের নেয়ার সিদ্ধান্ত হয় হয়। ওই ১০ থেকে ১৭ মার্চ পর্যন্ত কয়েক হাজার প্রবাসী মধ্যপ্রাচ্য থেকে এসেছে।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, রোববার সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রামে ৯৭৩ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। এর  মধ্যে ইতালী ফেরত ৪০ প্রবাসী রয়েছে বলে জেলা সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি নয়া দিগন্তকে নিশ্চিত করেছেন।

এদিকে রোববার ২২ মার্চ নতুন করে দক্ষিণ চট্টগ্রামের আরো ৯৫ জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে এদের মধ্যে পটিয়ায়  নতুন ভাবে ২ জনসহ ৭০ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে এর মধ্যে ৭ প্রবাসীর হোম কোয়ারেন্টাইন শেষ হয়েছে বলে নিশ্চিত  করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. জাবেদ। চন্দনাইশে রোববার নতুন ১১ জনসহ ৩৩ জন,  আনোয়ারায় রোববার ৫ জনসহ ৬৩ জন, বাঁশখালীতে রোববার নতুন ৬৫ জনসহ ১৮৩ জন, লোহাগাড়ায় নতুন ভাবে ১০ জনসহ ৩৫ জন, সাতকানিয়ায় সর্বমোট ১৭ ও আরো ১০০ জনকে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করেন পটিয়া উপজেলা নির্বাহী অফিসার ও হেলথ অফিসার ডাঃ আবদুর মজিদ ওসমানি।

এছাড়াও বোয়ালখালীতে নতুন ২ জনসহ ৪০ ও কর্নফূলিতে রোববার পর্যন্ত মোট ৪০জনকে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করেছেন, উপজেলা নির্বাহী অফিসার মো. নোমান হোসেন ।


আরো সংবাদ