০৬ এপ্রিল ২০২০

যশোরে বিদেশফেরত ২৩ হাজার প্রবাসীকে খুঁজছে প্রশাসন

যশোরে বিদেশফেরত ২৩ হাজার প্রবাসীর তথ্য জানে না প্রশাসন - ছবি : সংগৃহীত

যশোরে গত এক মাসে ২৩ হাজার ৩ শত ৯৪ হাজারের বেশি প্রবসী বিদেশ থেকে ফেরত এসছেন। তাদের মধ্যে মাত্র ৩৩২ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।

কোয়ারেন্টাইনের বাইরে থাকা বাদবাকি প্রায় ২৩ হাজার লোক কোথায়?- এই তথ্য জানা না প্রশাসন।

তবে বিপুল এই জনগোষ্ঠীকে খুঁজে বের করতে উদ্যোগী হয়েছে প্রশাসন। তাদের অবস্থান শনাক্ত করতে জেলার ৮ উপজেলায় বিদেশফেরতদের তালিকা পাঠানো হয়েছে। বিদেশফেরতদের তথ্য তালাশ করতে তৃণমূল কমিটি পর্যায়ে গঠন করা হয়েছে।

যশোর জেলা প্রশাসক ও করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে গঠিত জেলা কমিটির জরুরি সভায় এসব তথ্য জানান জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ।

তিনি বলেন, গত এক মাসে ২৩ হাজার মানুষ বিদেশ থেকে যশোরে এসেছেন। এদের মধ্যে হোম কোয়ারেন্টাইনে আছেন মাত্র ৩৩২ জন। অন্যরা  কোথায় আছেন, কীভাবে আছেন, তা জানা নেই প্রশাসনের।

জেলা প্রশাসক বলেন, ‘আমাদের কাছে ২৩ হাজার ব্যক্তির একটি তালিকা পাঠানো হয়েছে, যাদের পাসপোর্টে যশোরের ঠিকানা ব্যবহার করা হয়েছে। তালিকাটি সব উপজেলায় পাঠানো হয়েছে। যশোরে অবস্থানরত সব বিদেশফেরত ব্যক্তিকে পর্যবেক্ষণে আনতে জেলা প্রশাসন কাজ করছে।’

সভায় জানানো হয়, এখনো পর্যন্ত এই জেলায় কোনো করোনা রোগী শনাক্ত হননি। তা সত্ত্বেও সরকারি নির্দেশনা অনুযায়ী নানাধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।


আরো সংবাদ