০৫ এপ্রিল ২০২০

চসিক একুশে পদক পেলেন ড. নুরুল আমিন

চসিক একুশে পদক পেলেন ড. নুরুল আমিন - নয়া দিগন্ত

প্রবন্ধ গবেষণায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) একুশে স্মারক সম্মাননা পদক পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আমিন। শুক্রবার বিকেলে এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম চত্বরে তিনিসহ ১৫ গুণীজনের হাতে সম্মাননা পদক তুলে দেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আমিন একাধারে প্রাবন্ধিক, সাহিত্য সমালোচক, ছড়াকার ও কবি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাবেগর এই প্রবীণ অধ্যাপক চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানার চুনতি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি আলহাজ্ব আবুল ফয়েজ ও বেগম হাফেজা খাতুনের ছেলে। তিনি কৃতিত্বের সাথে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি ও চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করে একই বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। পাশাপাশি প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ইতোপূর্বে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

এদিকে, চসিক সম্মাননা পদকে ভূষিত হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন লোহাগাড়া সমিতি-চট্টগ্রামসহ একাধিক সামাজিক সংগঠন।


আরো সংবাদ

করোনা নির্ণয়ের চৌকস প্রযুক্তির উন্মোচন করল ইরান করোনা মোকাবিলায় ৬৭,৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিলেন ট্রুডো ট্রলারে ঝুঁকিতে পদ্মা-যমুনা পাড়ি শ্রমিকদের মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে দেশের সোয়া চার কোটি মানুষ করোনা ঠেকাতে দক্ষিণ আফ্রিকার নির্দয় নীতি, আশাবাদী জনগণ নিউ ইয়র্কের মৃতের সংখ্যা ৩৫০০ ছাড়িয়েছে দুই সপ্তাহ ফাঁকা থাকলেও ঢাকার বাতাসের মান এখনো ‘অস্বাস্থ্যকর’ হতদরিদ্র মানুষের পাশে দাঁড়িয়েছেন শামীমা আক্তার রুবী সাহায্যপ্রার্থীর তালিকায় মধ্যবিত্তরাও করোনায় ইউরোপকে ছাড়িয়ে যেতে পারে ভারত

সকল