০৯ এপ্রিল ২০২০

কুমিল্লায় তিন পাচারকারী আটক, তিন রোহিঙ্গা উদ্ধার

আটককৃত তিন পাচারকারী - নয়া দিগন্ত

কুমিল্লায় মানব পাচারকারী চক্রের তিন সদস্যসহ তিনজন রোহিঙ্গা নাগরিককে আটক করেছে র‌্যাব। জেলার চৌদ্দগ্রাম উপজেলার ধরকড়া বাজার ও চিওড়া এলাকায় অভিযান চালিয়ে মানব পাচারকারীসহ তিন রোহিঙ্গাকে আটক করা হয়। সোমবার র‌্যাব-১১ সিপিসি-২ কুমিল্লা কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে কোম্পানি অধিনায়ক মেজর তালুকদার নাজমুছ সাকিব বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, চৌদ্দগ্রামের ধরকড়া বাজার ও চিওড়া এলাকায় অভিযানে গ্রেফতার হওয়া মানব পাচারকারী চক্রের তিন সদস্যকে আটকের পর তাদের থেকে বিপুল পরিমাণ ভুয়া পাসপোর্ট, পাসপোর্ট তৈরির ভুয়া জন্মসনদ, কাগজপত্র ও সার্টিফিকেট তৈরির কাজে ব্যবহৃত তিনটি কম্পিউটার, দু’টি প্রিন্টার, একটি স্ক্যানার, সাতটি মোবাইল ফোন ও নগদ ৬০ হাজার ৫৪০ টাকা উদ্ধার করা হয়। এছাড়াও উদ্ধারকৃত রোহিঙ্গা নারীর ভুয়া জন্মসনদ উদ্ধার করা হয়। ভুয়া পাসপোর্ট তৈরি করে ওই নারীকে বিদেশে পাচার করার চেষ্টা করছিল অভিযুক্তরা।

পাচারকারী চক্রের তিন সদস্য হলো- উপজেলার কাপড় চতলী এলাকার মৃত আবুল কালামের ছেলে মো: আব্দুর রহিম রুবেল (২৫), ফজলুল হকের ছেলে নূরুল হক (২৯) ও ডিমাতলী এলাকার মো: কামাল উদ্দিনের ছেলে ফয়সাল আহম্মেদ রনি (৩২)।

একই সাথে তিনজন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। তারা হলেন- ২০১৭ সালে আগত বালুখালী পানবাজার রোহিঙ্গা ক্যাম্প-১৮ এর অপ্রাপ্ত বয়স্ক নারী, একই বছর আগত ট্যাংখালী রোহিঙ্গা ক্যাম্প-১৯ এর মোহাম্মদ আমির হোসেনের ছেলে মো: জাহেদ হোসেন (২৫) ও ২০১৩ সালে আগত কক্সবাজার উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প-সি/৩ এর মো: হাকিম শরিফের ছেলে মো: রফিক (৩৭)।

মেজর তালুকদার নাজমুছ সাকিব বলেন, আসামিরা দীর্ঘদিন বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গাদের প্রলোভন দেখিয়ে বিদেশে পাচারের উদ্দেশ্যে কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে আসে। বাংলাদেশী পাসপোর্ট তৈরি করে মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে পাচার করে আসছে। তাদের বিরুদ্ধে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে।


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)